আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > জাপানে পা রেখেই উ. কোরিয়াকে ট্রাম্পের হুমকি

জাপানে পা রেখেই উ. কোরিয়াকে ট্রাম্পের হুমকি

এশিয়া সফরের শুরুতেই উ. কোরিয়াকে ট্রাম্পের হুমকি

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

পরোক্ষভাবে উত্তর কোরিয়াকে হুমকির মধ্য দিয়েই জাপান থেকে শুরু হল ট্রাম্পের ১২দিনব্যাপী এশিয়া সফর।

জাপান পৌঁছানোর পর পরই ‘স্বৈরশাসক’দের প্রতি সাবধানবাণী ছেড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, ‘কোনও স্বৈরশাসকেরই’ যুক্তরাষ্ট্রকে অবমূল্যায়ন করা উচিত নয়। তিনি জাপানের প্রতি ইঙ্গিত করে বলেন, “আমি বুঝিনা, কেন সামুরাই যোদ্ধারা অনেক আগেই উত্তর কোরিয়ার পারমাণবিক ক্ষেপণাস্ত্রগুলোকে গুড়িয়ে ফেললো না।”

তিনি আরো বলেন, ‘আমাদের সাথে যারা বিরোধিতা করার চেষ্টা করেছে তারা সবাই জানে এর ফলাফল কত কঠিন হতে পারে।”

ট্রাম্পের এসব বক্তব্যকে অন্যভাবে দেখছেন আন্তর্জাতিক কূটনীতিকরা। তারা বলছেন সব কথাই কোন না কোনভাবে উত্তর কোরিয়াকে নির্দেশ করে ট্রাম্পের হুমকি।

উত্তর কোরিয়া তার পরমাণু অস্ত্র এবং ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে আন্তর্জাতিক নিষেধাজ্ঞায় রয়েছে। তারা গত ২৯ আগস্ট ও ১৫ সেপ্টেম্বর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে যেটি প্রশান্ত মহাসাগরে পতিত হওয়ার পূর্বে হক্কাইডোর উপর পড়ে। তবে জাপানের প্রতিরক্ষাবাহিনীর মতে ক্ষেপণাস্ত্রগুলো জাপান হামলা করবেনা। তা শুধু মার্কিনীদের জন্যই হুমকি স্বরূপ।

দীর্ঘ এশিয়া সফরে উত্তর কোরিয়ার বিরুদ্ধে সোচ্চার হতে জাপান ও দক্ষিণ কোরিয়াকে জোটবদ্ধ হয়ে কাজ করার পাশাপাশি, পিয়ংইয়ংকে থামাতে চীনের ওপর কঠিন চাপ দেয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

রবিবার (৫ নভেম্বর) সকালে টোকিওর পশ্চিমাঞ্চলে ইউকোটা ইউএস এয়ারফোর্স ঘাঁটিতে অবতরণ করে ট্রাম্পের বিমান। গত ২৫ বছরেরও বেশি সময়ের মধ্যে এশিয়ায় যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্টের এটাই দীর্ঘতম সফর। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে সাক্ষাৎ এর পর একসঙ্গে গলফ খেলা ও একসঙ্গে দুপুরের খাবার খাওয়ারও কথা রয়েছে ট্রাম্পের।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে