আপনি আছেন
প্রচ্ছদ > বিনোদন-সংস্কৃতি > নূর-জয়া পাচ্ছেন ‘ঋত্বিক ঘটক অ্যাওয়ার্ড’

নূর-জয়া পাচ্ছেন ‘ঋত্বিক ঘটক অ্যাওয়ার্ড’

আসাদুজ্জামান নূর ও জয়া আহসান

প্রতিচ্ছবি বিনোদন ডেস্ক :

ভারতীয় চলচ্চিত্র নির্মাতা ঋত্বিক ঘটকের নামে প্রবর্তিত ‘ঋত্বিক ঘটক অনারারি অ্যাওয়ার্ড’ পাচ্ছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা আসাদুজ্জামান নূর, অভিনেত্রী জয়া আহসানসহ চারজন। অন্য দুজন হলেন ভারতের ব্রাত্য বসু ও ভিকে জোসেফ।

সিনেমা ও থিয়েটারের বিভিন্ন ক্ষেত্রে  বিশেষ অবদানের জন্য তাদেরকে  এ পুরস্কার দেয়া হচ্ছে। আজ শনিবার ঋত্বিক ঘটকের ৯২তম জন্মদিনে গুণীজনদের হাতে এ পুরস্কার তুলে দেয়া হবে, এমন কথা  জানিয়েছেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের কাউন্সিল সদস্য ও সাবেক সাধারণ সম্পাদক প্রেমেন্দু মজুমদার।

তবে শনিবার শুধু ঋত্বিক ঘটকের জন্মভিটা রাজশাহীতে শুধু ভারতীয় অভিনেতা ভিকে জোসেফের হাতে এই পুরস্কার তুলে দেয়া হবে। বাকি তিনজনকে  পুরস্কার দেওয়া হবে আগামি ৭ নভেম্বর।

ঋত্বিক ঘটক ১৯২৫ সালের ৪ নভেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন। ১৯৭৬ সালের ৬ ফেব্রুয়ারি মারা যান কলকাতায়। ঋত্বিকের পুরো নাম  হলো ঋত্বিক কুমার ঘটক।

গুণী চলচ্চিত্রনির্মাতা হিসেবে ঋত্বিক ঘটকের নাম আজও স্মরণীয় হয়ে আছে। তার সিনেমাগুলো বহুল জনপ্রিয়তা পেয়েছে ও প্রশংসিত হয়েছে।  তার নির্মিত সিনেমাগুলোর মধ্যে রয়েছে  ‘নাগরিক’, ‘অযান্ত্রিক’, ‘বাড়ী থেকে পালিয়ে’, ‘মেঘে ঢাকা তারা’, ‘কোমল গান্ধার’, ‘সুবর্ণরেখা’, ‘তিতাস একটি নদীর নাম’ ‘যুক্তি তক্কো আর গপ্পো’।

 এ এম/এ এস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে