আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > বিপিএলে যত কীর্তি

বিপিএলে যত কীর্তি

বিপিএলে যত কীর্তি

প্রতিচ্ছবি ক্রীড়া প্রতিবেদক:

অবশেষে এলো সেই মাহেন্দ্রক্ষণ। মাঠে গড়ালো দেশের সবচেয়ে বড় ও জমজমাট টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসর। এর আগে অনুষ্ঠিত চারটি আসরে জন্ম হয়েছে অনেক কীর্তির। ঘটেছে অনেক ঘটনা-দুর্ঘটনা।

চলুন একবার নজর বুলিয়ে আসা যাক সেসব কীর্তিগুলোয়-

dd

চ্যাম্পিয়ন : বিপিএলের তৃতীয় আসরে প্রথমবারের মতো খেলতে এসেই শিরোপা জয় করে মাশরাফি মর্তুজার নেতৃত্বাধীন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এর আগে ২০১২ ও ২০১৩ সালেও ঢাকা গ্লাডিয়েটর্সকে শিরোপা জিতিয়েছেন ক্যাপ্টেন ম্যাশ। এরপর ২০১৬ সালে শিরোপা পুনরুদ্ধার করে বিপিএলে নিজেদের শ্রেষ্ঠত্ব বজায় রেখেছে বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস।

dg

সর্বোচ্চ দলীয় রান : বিপিএলের সর্বোচ্চ দলীয় রান ২১৭। সবগুলো আসরের মধ্যে ২০১৩ সালে রংপুর রাইডার্সের বিপক্ষে ৪ উইকেটে এই রান করেছিলো ঢাকা গ্লাডিয়েটর্স।

kt

সর্বনিন্ম দলীয় রান : গত আসরেই নবাগত খুলনা টাইটান্সকে ৪৪ রানে অলআউট করেছিল শক্তিশালী রংপুর রাইডার্স। এটিই এখন পর্যন্ত সর্বনিন্ম রান।

mr

সর্বাধিক রান : বিপিএলের চার আসর মিলিয়ে সবচেয়ে বেশি রান করেছেন মুশফিকুর রহিম। ৪৬ ম্যাচের ৪৩ ইনিংসে ১১৭২ রান করেছেন রাজশাহী ও সিলেটের হয়ে খেলা এ ক্রিকেটার।

sr

সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস : বিপিএলের চতুর্থ আসরে বরিশাল বুলসের বিপক্ষে রাজশাহী কিংসের হয়ে ১২২ রানের ইনিংস খেলেছিলেন সাব্বির রহমান। এটিই বিপিএলের যেকোনো আসরে ব্যক্তিগত সর্বোচ্চ রান।cg

সবচেয়ে বেশি ছক্কা : ওয়েস্ট ইন্ডিজ মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইল বিগ ব্যাশ, আইপিএলের পর বিপিএলেও বজায় রাখেন নিজের কীর্তি। বিপিএলে ঢাকা-বরিশালের হয়ে খেলা এ ক্রিকেট দানব এখন পর্যন্ত সর্বোচ্চ ৬০টি ছক্কা হাঁকান।

সবচেয়ে বেশি সেঞ্চুরি : বিপিএলে চার আসর মিলিয়ে সেঞ্চুরি হয়েছে ৯টি। এর মধ্যে ক্রিস গেইল সর্বোচ্চ ৩টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। এছাড়া একটি করে সেঞ্চুরি রয়েছে মোহাম্মদ আশরাফুল, শাহরিয়ার নাফিস, সাব্বির রহমান, ডোয়াইন স্মিথ, আহমেদ শেহজাদ ও এভিন লুইসের।

sah

সবচেয়ে বেশি উইকেট : ৪৮ ম্যাচে অংশ নিয়ে সর্বোচ্চ ৬১টি উইকেট নিয়েছেন ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসান।

সেরা বোলিং : ৬ রানে ৫ উইকেট নিয়ে বিপিএলের সেরা বোলিং ফিগার দুরন্ত রাজশাহীর পাকিস্তানের মোহাম্মদ সামির। বিপিএলের প্রথম আসরে ঢাকা গ্লাডিয়েটর্সের বিপক্ষে ৬ রানে ৫ উইকেট নেন।

 

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে