আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে পর্যাপ্ত বিনিয়োগ প্রয়োজন: শিক্ষামন্ত্রী

মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে পর্যাপ্ত বিনিয়োগ প্রয়োজন: শিক্ষামন্ত্রী

মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে পর্যাপ্ত বিনিয়োগ প্রয়োজন: শিক্ষামন্ত্রী

প্রতিচ্ছবি প্রতিবেদক:

আন্তর্জাতিক সম্প্রদায়কে শিক্ষাক্ষেত্রে দেয়া আর্থিক প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে এসডিজি-৪ এর লক্ষ্য অর্জন করতে হলে পর্যাপ্ত অর্থ বরাদ্দ নিশ্চিত করতে হবে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্যারিসে ইউনেস্কো’র ৩৯তম সাধারণ সম্মেলনের ‘মিনিস্টেরিয়াল প্যানেল ডিসকাসন অন এসডিজি-৪: এডুকেশন ২০৩০’ শীর্ষক উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় ই-নাইন ফোরামের পক্ষে বক্তব্যে একথা বলেন।

উল্লেখ্য, ই-নাইনদেশসমূহে পৃথিবীর মোট জনসংখ্যার শতকরা ৫০ ভাগ লোক বাস করে, যাদের মধ্যে বয়স্ক নিরক্ষতার হার অনেক বেশি। এসব দেশে বয়স্ক নিরক্ষতার হার শতকরা প্রায় ৭০ ভাগ। নুরুল ইসলাম নাহিদ এ ফোরামের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

গ্লোবাল এডুকেশন মনিটরিং রিপোর্ট-এর উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, নিম্ন ও মধ্য আয়ের দেশগুলো ২০১৫-২০৩০ সময়ে বার্ষিক ৩৯ বিলিয়ন ডলারের আর্থিক ঘাটতির সম্মখীন হবে, যার প্রভার ই-নাইন দেশগুলোতেও পড়বে ।

তিনি আরো বলেন, ই-নাইন সদস্য দেশগুলোতে এসডিজি-৪ বাস্তবায়নের চ্যালেঞ্জ হবে বহুমুখী। ফাইনান্সিং গ্যাপ এবং অর্থের সম্ভাব্য উৎসও এসব দেশে একরকম নয়। এজন্য শিক্ষাক্ষেত্রে বর্ধিত ব্যয় সত্ত্বেও আগামী বছরগুলোতে ফাইনান্সিং গ্যাপ ই-নাইন দেশগুলোর জন্য চিন্তার কারন হয়ে দাঁড়াবে।

এর আগে বাংলাদেশের শিক্ষামন্ত্রী ’ক্যাপাসিটি ডেভেলপমেন্ট ফর এডুকেশন (ক্যাপএড)’ শীর্ষক বৈঠকেও অংশগ্রহন করেন।

রাষ্ট্র ও সরকার প্রধান এবং সদস্য দেশসমূহর শিক্ষামন্ত্রীগণ ইউনেস্কো সাধারণ সম্মেলনে অংশ নিচ্ছেন। সংস্থাটির পরবর্তী দুই বছরের কর্মসূচি ও রাজেট  চুড়ান্ত করার জন্য প্রতি দুই বছর পর পর এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। বাংলাদেশ প্রতিনিধিদলে অন্যান্যের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ এবং বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সচিব মো. মনজুর হোসেন সম্মেলনে অংশ নিচ্ছেন।

এমএ/এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে