আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > দীর্ঘ ৩০ বছর পর যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ ভারত মহাসাগরে

দীর্ঘ ৩০ বছর পর যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ ভারত মহাসাগরে

দীর্ঘ ৩০ বছর পর যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ ভারত মহাসাগরে

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক :

দীর্ঘ ৩০ বছর পর ভারত মহাসাগরে যুদ্ধজাহাজ পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। চীনের প্রভাব ও উত্তর কোরিয়ার পারমাণবিক হুমকি মোকাবিলায় ইউএসএস নিমিতজ-এর নেতৃত্বে রণতরী যাচ্ছে ভারত মহাসাগরে।

এ ব্যাপারে বৃহস্পতিবার সংবাদমাধ্যম এশিয়ান টাইমস এর প্রতিবেদনে বলা হয়েছে, আগামী শনিবার তিনদিনের জন্য শ্রীলঙ্কার কলম্বো বন্দরে নোঙর ফেলবে নৌবহরটি। মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, ১৯৮০ সালের পর এই প্রথম কোনো নৌবহর পাঠাচ্ছে তারা।

জানা গেছে, তিনদিনে মার্কিন নাবিকরা শ্রীলঙ্কা সফরের সুযোগ পাবেন। এখানকার মানুষের সঙ্গে কথা বলার সুযোগ পাবেন। এছাড়া মার্কিন সেনারা, স্কুল, হাসপাতাল, বৃদ্ধাশ্রমসহ অন্যান্য জনসেবামূলক কাজে অংশ নেবে। মূলত, স্থানীয় হাসপাতালগুলিতেই যাবেন তাঁরা।

এশিয়ান টাইমসের প্রতিবেদনে বলা হয়, এর মাধ্যম উত্তর কোরিয়ার সঙ্গে পারমাণবিক পরীক্ষা নিয়ে স্নায়ুযুদ্ধে শক্তিমত্তা প্রদর্শন করছে যুক্তরাষ্ট্র। চলতি সপ্তাহেই এশিয়া সফর করছেন ট্রাম্প।

এছাড়া এটি শ্রীলঙ্কায় চীনের প্রভাবকে চ্যালেঞ্জ জানানোর প্রক্রিয়াও হতে পারে।

অন্যদিকে, চীনকে ঠেকাতে প্রস্তুত ভারত। ভারত মহাসাগরের অন্তত ১০০টি যুদ্ধজাহাজ সাজিয়ে চীনের পথ আটকে দেওয়া হয়েছে বলে উল্লেখ করেছেন দেশটির নৌসেনা প্রধান অ্যাডমিরাল সুনীল লাংবা।

অ্যাডমিরাল সুনীল লাংবা বলেন, চীন যেভাবে ভারত মহাসাগরের দিকে এগিয়ে আসছে, তা থামাতে ভারত কয়েকটি বন্ধু দেশের সঙ্গে জোটবদ্ধ হয়ে ভারত মহাসাগর ঘিরে ফেলেছে। যেকোন সময় চীনের নৌসেনাকে আটকাতে প্রস্তুত ওইসব যুদ্ধজাহাজ।

 এ এস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে