আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > শান্তিপূর্ণভাবে বসবাসের আহ্বান সু চির

শান্তিপূর্ণভাবে বসবাসের আহ্বান সু চির

শান্তিপূর্ণভাবে বসবাসের আহ্বান সু চির

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

রোহিঙ্গা সংকট শুরুর পর থেকে এ প্রথমবারের মতো রাখাইন অঞ্চল সফরে গিয়েছেন মিয়ানমারের নেত্রী অং সান সু চি। রাখাইনের মংড়ু সফরে গিয়ে মুসলিমদের নিজেদের মধ্যে ঝগড়া না করার আহ্বান জানিয়েছেন তিনি।

আজ বৃহস্পতিবার কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে সামরিক হেলিকপ্টারে করে রাখাইনের রাজধানী সিত্তুইয়ে থেকে সহিংসতায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকা মংডু যান।

রয়টার্সের খবরে প্রকাশ, মংডুতে উপস্থিত এক রোহিঙ্গা ইমামের বরাত দিয়ে আরাকান প্রজেক্ট মনিটরিং গ্রুপের ক্রিস লিওয়া রয়টার্সকে বলেন,মংডুতে গিয়ে সু চি সড়কপথে রোহিঙ্গাদের এলাকায় যান। তিনি গাড়ি থেকে নেমে রাস্তায় জড়ো হওয়া মানুষের সঙ্গে কথা বলেন।

“তিনি শুধু তিনটি বিষয় বলেছেন- তাদের শান্তিপূর্ণভাবে বসবাস করতে হবে, সরকার তাদের সহায়তা করবে এবং নিজেদের মধ্যে বিবাদ করা উচিৎ নয়।”

সু চির রাখাইন সফরের আগের দিনও সহিংসতার মুখে বাংলাদেশে পালিয়ে আসা অব্যাহত রয়েছে। রয়টার্সের ফটোগ্রাফাররা জানিয়েছেন, হাজারো মানুষ জীবনের ঝুঁকি নিয়ে নাফ নদী পার হয়ে বাংলাদেশে প্রবেশ অব্যাহত রয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীর কর্মকর্তা মেজর মোহাম্মদ ইকবাল রয়টার্সকে জানিয়েছেন, শুধু বুধবার বিভিন্ন পয়েন্ট দিয়ে ৪ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে।

মিয়ানমার নিরাপত্তা বাহিনীর ‘জাতিগত নিধন’ অভিযান চালানোর পরও নীরব ভূমিকায় ছিলেন তিনি। আন্তর্জাতিক সমালোচনার বিষবাণেও বিদ্ধ হয়েছেন অনেকবার। তবে কার্যকর কোন ব্যবস্থা নিতে পারেননি এখনো।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে