আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > আয়কর মেলায় ৩ হাজার কোটি টাকা রাজস্ব আহরণের প্রত্যাশা

আয়কর মেলায় ৩ হাজার কোটি টাকা রাজস্ব আহরণের প্রত্যাশা

আয়কর মেলায় ৩ হাজার কোটি টাকা রাজস্ব আহরণের প্রত্যাশা

প্রতিচ্ছবি প্রতিবেদক:

রাজধানীসহ সারাদেশে শুরু হয়েছে আয়কর মেলা ২০১৭। বুধবার থেকে ৭ নভেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী চলবে এই আয়কর মেলা। এবার মেলা উপলক্ষ্যে করদাতাদের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা  রাখা হয়েছে।

এবারের আয়কর মেলা থেকে ৩ হাজার কোটি টাকার বেশি রাজস্ব আহরণ হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। বুধবার রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ডের নতুন ভবনে আয়কর মেলা-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

প্রতিমন্ত্রী বলেন, ২০১০ সালে যখন প্রথম আয়কর মেলা শুরু হয় তখন মাত্র ১১৩ কোটি টাকা রাজস্ব আহরণ হয়। এরপর তা ধাপে ধাপে কয়েকগুণ বেড়ে যায়। গত বছর মেলা থেকে রাজস্ব আহরণ হয়েছে প্রায় ২ হাজার ১৩০ কোটি টাকা। এবার আশা করি ৩ হাজার কোটি টাকার বেশি রাজস্ব আহরণ হবে।

অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান বলেন এখন থেকে আমরা করদাতাদের ট্যাক্স পিন কোড দেবো। এর মাধ্যমে সহজে তাদের চেনা যাবে। তারা সম্মানিতও হবেন এই কোডের মাধ্যমে।

মেলায় আয়কর প্রদান করলে সাথে সাথে ইনকাম ট্যাক্স আইডি কার্ড ও ইনকাম ট্যাক্সপেয়ার স্টিকার দেয়া হয়।

৩৮টি আয়কর রিটার্ন বুথ, ২২টি হেল্প ডেস্কসহ বিভিন্ন বিভাগের জন্য আলাদা ইউনিট রাখা হয়েছে। আয়কর সংক্রান্ত সব ফরম বিনামূল্যে পাওয়া যাবে। এছাড়া রাজধানীর বিভিন্ন স্থান থেকে বিনা ভাড়ায় মেলায় আসার জন্য বাস সার্ভিস রাখা হয়েছে।

2_29741

চট্টগ্রাম: ১৬ কোটি মানুষের মধ্যে ১ কোটি মানুষের টিন হওয়া উচিত এবং করের আওতায় অন্ততপক্ষে ৭৫ লক্ষ লোককে আনতে পারলে দেশের অর্থনীতি শক্তিশালী হবে বলে মন্তব্য করেছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

বুধবার সকালে চট্টগ্রামের জিইসি কনভেনশন সেন্টারে সপ্তাহব্যাপী আয়কর মেলা- ২০১৭ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অথিতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার সৈয়দ গোলাম কিবরীয়া, চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মাহবুবুল আলম।

এছাড়া আগামী ৮ নভেম্বর জিইসি কনভেনশনে সেন্টারে বেলা ১১টায় অনুষ্ঠিত হবে চট্টগ্রাম কর অঞ্চলগুলোর ‘সেরা করদাতা সম্মাননা অনুষ্ঠান।

dsc05065

ময়মনসিংহ: ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেন, ‘পৃথিবীর সবদেশে স্ব উদ্যোগে সবাই কর দেয়। তাই সময়মত আইনগত ভাবে আয়কর পরিশোধে দেশের উন্নয়নে ভূমিকা রাখবেন।’

বুধবার সকালে ময়মনসিংহের জিমনেসিয়াম মিলনায়তনে কর অঞ্চল কমিশনার কার্যালয় আয়োজিত সপ্তাহব্যাপী আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

কর কমিশনার জি এম আবুল কালাম কায়কোবাদ এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে  উপস্থিত ছিলেন পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, অতিরিক্ত কর কমিশনার ফজলুর রহমান, এফবিসিসিআই পরিচালক আমিনুল হক শামীম, বিশিষ্ট ব্যবসায়ী মো. ফজলুল হক হজন প্রমুখ।

জয় নয়ন/কাজী মোস্তফা/এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে