আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > রাজধানীতে শীত আসতে ঢের দেরি

রাজধানীতে শীত আসতে ঢের দেরি

শীতের সকাল

প্রতিচ্ছবি প্রতিবেদক:

অক্টোবরের শেষ দিকের বৃষ্টিতে রাজধানীতে এসেছিল হিম হিম ভাব। আবহাওয়া অধিদপ্তরও দিয়েছিল শীতের আভাস। আর রাজধানীবাসী তো ভেবেই নিয়েছেন শীত বুঝি এলো বলে।

কিন্তু, আবহাওয়া অধিদপ্তর বলছে, উত্তরবঙ্গসহ দেশের কিছু কিছু অঞ্চলে শীত আসলেও ঢাকায় শীত আসতে এখনো ঢের দেরি।

পৌষ ও মাঘ এই দুই মাস শীতকাল হলেও অগ্রহায়ণের শেষ দিকেই শীত অনুভূত হয়। অথচ এ বছর কার্তিকের মাঝামাঝি সময়েই দেশের বিভিন্ন অঞ্চলে কুয়াশা এবং রাজধানীজুড়ে তাপমাত্রা কমে যাওয়ার খবর এসেছে।

গরমের দুঃসহ যন্ত্রণা বা বৃষ্টির কারণে জলাবদ্ধতা না থাকায় শীতকাল বরাবরই নগরবাসীর কাছে কাঙ্ক্ষিত সময়। এবার অগ্রহায়ণের আগেই শীত আসে কি না, সেই কথাই চলছিল।  তবে আবহাওয়া অধিদপ্তর বলছে, গত কয়েকদিন ধরে আবহাওয়া কিছুটা ঠান্ডা থাকলেও আগামী কয়েকদিনে তাপমাত্রা আবার বাড়বে।

শীতের ঢাকা শহর

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম খান বলেন, ‘গ্রামেগঞ্জে শীতের অস্তিত্ব কিছুটা অনুভূত হলেও রাজধানীতে শীত আসতে এখনো সময় লাগবে। এখন যে শীত অনুভূত হচ্ছে তা প্রকৃতির একটি ধোঁকা। শীত এখনই নয়, দুই একদিনের মধ্যেই তাপমাত্রা বেড়ে যাবে।’

নভেম্বরের শেষের দিকে রাজধানীতে শীত আসতে শুরু করবে বলে জানান এই আবহাওয়াবিদ। তিনি আরো বলেন, দেশের উত্তরাঞ্চলে কিছুটা আগেই শীত অনুভূত হবে।

আবহাওয়াবিদ শাহীনুল বলেন, গত দুই দিনে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হওয়ার পাশাপাশি বাতাসের গতিও উত্তর দিকের হওয়ায় তাপমাত্রা তিন থেকে চার ডিগ্রি কমেছে, এ কারণে একটু শীত শীত লাগছে। আজকালের মধ্যেই বাতাসের গতি পরিবর্তন হবে, তখন তাপমাত্রা আবার বেড়ে যাবে।

তিনি আরো বলেন, নভেম্বরের ৩-৪ তারিখের দিকে একটি লঘুচাপ তৈরি হতে পারে। সেটা কোনদিকে যাবে তখন বলা যাবে। এটা ভারতের তামিলনাড়ুর দিকে যাওয়ার সম্ভাবনা বেশি দেখা যাচ্ছে। ওদিকে গেলে বাংলাদেশের ওপর এর তেমন কোনো প্রভাব আসবে না। তবে ভারতের ওডিশা বা পশ্চিমবঙ্গের দিকে এলে আমাদের দিকে প্রভাব আসবে।

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে