আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > মধ্য কার্তিকেই হিম চাদরে মোড়া দেশ

মধ্য কার্তিকেই হিম চাদরে মোড়া দেশ

মধ্য কার্তিকেই হিম চাদরে মোড়া দেশ

প্রতিচ্ছবি প্রতিবেদক:

ভোরে ঠাণ্ডা হাওয়া, সকালে মিষ্টি রোদ, সন্ধ্যার পর হালকা কুয়াশা -এ সবই জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। বাজারে ওঠা শীতের সবজি যেন হয়ে উঠেছে এর বার্তাবাহক। মধ্য কার্তিকে এসে গ্রামে-গঞ্জে, নগর-বন্দরে কুয়াশার ছোঁয়া যেমন লেগেছে তেমনি দেখা দিয়েছে ঠাণ্ডা আমেজ। বাজারে আসতে শুরু করেছে শীতের সবজি।

ভোরের মিষ্টি রোদে মাঠের সবুজ ঘাসের গায়ে লেপ্টে থাকা শিশির বিন্দুর ঝলকানি মনে করিয়ে দিচ্ছে শীত আসছে। শেষ রাতের দিকে গায়ে পাতলা চাদর অথবা কাঁথা জড়াতে হচ্ছে। শুরু হয়ে গেছে মানুষের মধ্যে শীত মোকাবেলার প্রস্তুতি।

এজন্য অবশ্য মেঘাচ্ছন্ন আকাশ ও নিকট আকাশে খুবই ধীর গতির একটি ঘূর্ণাবর্ত্য দায়ী। এ কারণেই হঠাৎ ঠাণ্ডা ঠাণ্ডা অনুভূত হচ্ছে। এর সাথে আবার দেশের কোথাও কোথাও হালকা বৃষ্টি হওয়ায় ভূপৃষ্ঠের তাপমাত্রা কিছুটা হ্রাস পেয়েছে।

আবহাওয়া অফিস বলছে, সারা দেশে স্বাভাবিকের চেয়ে গড়ে ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নেমে গেছে। মেঘলা আকাশ ও ঘূর্ণাবর্ত্য সৃষ্টির পেছনের কারণ আবার বঙ্গোপসাগরে সৃষ্ট একটি লঘুচাপ।

আবহাওযাবিদেরা জানিয়েছেন, এ মুহূর্তে বাংলাদেশের পূর্বাঞ্চল ও এর আশে-পাশের আকাশে সমুদ্র পৃষ্ঠের ১.৫ থেকে ২.১ কিলোমিটার উচ্চতায় একটি ঘূর্ণাবর্ত্য (সাইক্লোনিক সার্কোলেশন) চলছে। আকাশে কম শক্তি সম্পন্ন এই ঘূর্নাবর্ত্য প্রায় পুরো বাংলাদেশেই বিরাজমান। ফলে ঠাণ্ডা ঠাণ্ডা ভাব এসেছে।

অক্টোবর মাসের এ সময়ে সারাবছরই বঙ্গোপসাগরে লঘুচাপের সৃষ্টি হয়ে থাকে। এবার অবশ্য অক্টোবরের প্রথম ও দ্বিতীয় সপ্তাহের পরে দুটি নিম্নচাপ হয়ে গেল। এ মাসের মাঝামাঝিতে সৃষ্ট নিম্নচাপের ফলে সারা দেশে রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়। বর্তমান লঘুচাপটি গত ২৯ অক্টোবর সৃষ্টি হয়েছে। এটি আজও লঘুচাপ আকারে ছিল সাগরে। শেষ পর্যন্ত এটা উপকূলে না উঠার ইঙ্গিতই দিচ্ছে আবহাওয়া বিভাগ। দুই দিনের মধ্যে লঘুচাপটি গুরুত্বহীন হয়ে পড়তে পারে। ফলে তেমন বৃষ্টিপাত না হওয়ারও সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, ৪৮ ঘণ্টা পর আবহাওয়ার বর্তমান পরিস্থিতির উন্নতি হতে পারে। বৃষ্টি যেমন কমে যাবে আবার আকাশেও মেঘ থাকবে না।

আজ মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু এলাকায় এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় বজ্র্য অথবা বজ্র্যসহ বৃষ্টি হতে পারে। অন্যত্র আকাশ অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে