আপনি আছেন
প্রচ্ছদ > রংপুর > আজও অন্ধকারে ঠাকুরগাঁওয়ের ‘সূর্য সন্তান’

আজও অন্ধকারে ঠাকুরগাঁওয়ের ‘সূর্য সন্তান’

আজও অন্ধকারে ঠাকুরগাঁওয়ের ‘সূর্য সন্তান’

প্রতিচ্ছবি ঠাকুরগাঁও প্রতিনিধি:

স্মৃতিতে স্বাধীনতার সূর্য সন্তানদের অম্লান রাখতে ঠাকুরগাঁও শহরে নির্মিত হয় মুক্তিযুদ্ধের সাত বীরশ্রেষ্ঠর ম্যুরাল ‘সূর্য সন্তান’। অথচ শেষ পাঁচ বছরে অন্ধকারেই রয়ে গেছে এ ম্যুরালটি। এমনকি রক্ষণাবেক্ষণের অভাবে ম্যুরালটির নিচে বীরশ্রেষ্ঠদের নামের লেখাগুলোও পড়া দায়।

শুধু তাই নয়, জেলার শহীদ মিনার, অপরাজেয়-৭১ সহ মুক্তিযোদ্ধাদের বধ্যভূমিগুলোও অন্ধকারে রয়েছে। খোদ জেলা পরিষদ অডিটোরিয়াম হলরুমের সামনে নির্মিত ‘সূর্য সন্তান’ ম্যুরালসহ জেলা সদরের অন্য শহীদ স্মৃতিগুলোর এমন বেলা দশা নিয়ে উষ্মা প্রকাশ করেছেন মুক্তিযোদ্ধা ও স্থানীয়রা।

স্বাধীনতার ইতিহাস সংরক্ষণে নির্মিত এ স্থাপনাগুলোর হাল এতটাই খারাপ যে তা দৃষ্টির আড়ালেই পড়ে যাচ্ছে। প্রতিবেদন তৈরীর সময় এক পথচারী ময়নুল ইসলাম যেমন বললেন, ‘আমি জানতাম না এখানে সাত বীরশ্রেষ্ঠর ম্যুরাল রয়েছে; আপনাদের ছবি তোলা দেখে থামার পর দেখলাম এখানে ম্যুরাল রয়েছে। কিন্তু এটি অন্ধকারে কেন? যাদের রক্তের বিনিময়ে আমরা পেয়েছি সোনার এই বাংলাদেশ। যাদের জন্য আমরা বাংলা ভাষায় কথা বলছে পারছি। আজ ঠাকুরগাঁওয়ে তারাই অবহেলিত।’

ঠাকুরগাঁওয়ের মুক্তিযোদ্ধা মন্টু দাস বলেন, শুধু সাত বীরশ্রেষ্ঠের ম্যুরালই নয়; জেলার শহীদ মিনার, অপরাজেয়-৭১সহ মুক্তিযোদ্ধাদের বধ্যভূমিগুলো অন্ধকারে রয়েছে। দ্রুত এগুলো আলোকিত করা প্রয়োজন।

ঠাকুরগাঁও জেলা পরিষদের চেয়ারম্যান মুহা. সাদেক কুরাইশী এর স্থপনার ইতিহাস বললেও এড়িয়ে গেলেন এর সংস্কারের বিষয়টি। বললেন, “জেলা পরিষদের তত্ত্বাবধানে ছয় লাখ টাকা ব্যয়ে ঠাকুরগাঁও জেলা পরিষদ অডিটোরিয়াম হলরুমের সামনে সাত বীরশ্রেষ্ঠকে স্মরণীয় করে রাখতে ‘সূর্য সন্তান’ নামে একটি ম্যুরাল নির্মাণ করা হয়। গত ২০১২ সালের ২৫ মার্চ তৎকালীন পানিসম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেন সূর্য সন্তানদের ম্যুরালটি উদ্বোধন করেন।”

ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক আব্দুল আওয়াল পুরো বিষয়টি নিয়ে জেলা পরিষদের সঙ্গে আলোচনার কথা জানিয়ে বলেন, “জেলা পরিষদের সঙ্গে কথা বলে খুব শিগগিরই মুক্তিযুদ্ধের সাত বীরশ্রেষ্ঠের ‘সূর্য সন্তান’ ম্যুরালটি আলোকিত করা হবে।”

জুনাইদ কবির / এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে