আপনি আছেন
প্রচ্ছদ > ঢাকা > গাজীপুরে জলবায়ু সম্মেলন উপলক্ষ্যে সনাকের মানববন্ধন

গাজীপুরে জলবায়ু সম্মেলন উপলক্ষ্যে সনাকের মানববন্ধন

গাজীপুরে জলবায়ু সম্মেলন উপলক্ষ্যে সনাকের মানববন্ধন

প্রতিচ্ছবি গাজীপুর প্রতিনিধি:

জার্মানীর বনে অনুষ্ঠিতব্য ২৩তম জলবায়ু সম্মেলনে অর্থায়নে সমতা, স্বচ্ছতা, জবাবদিহিতা, সংগতি, জন-অংশগ্রহণ এবং শুদ্ধাচার নিশ্চিত করার দাবীতে সোমবার সচেতন নাগরিক কমিটি (সনাক) গাজীপুর শাখার উদ্যোগে গাজীপুরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

গাজীপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে সংগঠনের নেতৃবৃন্দ সকাল ১০টা থেকে প্রায় এক ঘন্টার এ কর্মসূচী পালন করেন।

এসময় সনাকের সহ- সভাপতি মুকুল কুমার মল্লিক, সদস্য মো. হাসান আলী, স্বজন সদস্য মো. আবদুল মান্নান মিয়া, গাজী মো. আব্দুল হান্নান, মো. আশরাফুল ইসলামসহ অন্যান্য সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।

১৯৯২ সালে রিও কনভেনশন এর সময় “দূষণকারী কর্তৃক পরিশোধযোগ্য” নীতির আওতায় উন্নত দেশগুলো জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিতে থাকা স্বল্পোন্নত দেশসমূহের জন্য প্রয়োজনীয় তহবিল যোগানের প্রতিশ্রুতি প্রদান করলেও তা প্রদান না করায় রাষ্ট্রগুলোর ক্ষয়-ক্ষতির পরিমাণ বাড়ছে।

বৈশ্বিক চাহিদা অনুযায়ী প্যারিস চুক্তিতে জলবায়ু তহবিল ব্যবস্থাপনায় স্বচ্ছতা নিশ্চিতের বিষয়টি আইনী বাধ্যতামূলক না হয়ে ঐচ্ছিক হওয়ায় ঝুঁকিতে থাকা স্বল্পোন্নত দেশসমূহের জন্য অনুদান ভিত্তিক অর্থায়ন পাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে।

এ প্রেক্ষিতে, টিআইবি স্বল্পোন্নত দেশসমূহের প্রভাবশালী সদস্য হিসেবে অংশগ্রহণকারী বাংলাদেশ প্রতিনিধিদলসহ সংশ্লিষ্ট অংশীজনের বিবেচনার জন্য কিছু প্রস্তাব উত্থাপন করছে; ‘দূষণকারী কর্তৃক ক্ষতিপূরণ প্রদান’ নীতি বিবেচনা করে ঋণ নয়, শুধু সরকারি অনুদান, অভিযোজন বাবদ চাহিদা মাফিক সহায়তা প্রদানে একটি সুনির্দিষ্ট, সময়াবদ্ধ চাহিদামাফিক রোডম্যাপ প্রণয়ন, একটি স্বচ্ছ হিসাবরক্ষণ পদ্ধতি অথবা বৈশ্বিকভাবে গ্রহণযোগ্য একটি হিসাবরক্ষণ সফটওয়ার তৈরী, স্বল্পোন্নত দেশে অভিযোজন বাবদ অর্থায়নের অতিরিক্ত হিসেবে ক্ষয়-ক্ষতি মোকাবেলায় তহবিল গঠন প্রভৃতি বিষয়ে দাবী জানানো হয়।

হাবিবুর রহমান/এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে