আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > মৃত্যুর পরেও একদম ঠিক আগের মতই আছেন লেনিন

মৃত্যুর পরেও একদম ঠিক আগের মতই আছেন লেনিন

ভ্লাদিমির লেনিন

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

সোভিয়েত ইউনিয়নের প্রথম রাষ্ট্রপ্রধান, বিপ্লবী নেতা  ভ্লাদিমির লেনিন আজ থেকে প্রায় ৯৪ বছর আগে মারা যান। তখন তার বয়স ছিল ৫৩। মৃত্যুর ঠিক এত বছর পরেও ঠিক এমনটিই আছেন লেনিন। অবিকৃত রয়েছে তার মমি।

বলশেভিক নেতা লেনিনের মরদেহ বহাল তৈবিয়তে আছে মস্কোর রেড স্কয়ারে নির্মিত স্মৃতিসৌধে। ১৯২৪ সালে মৃত্যুর পর তার মরদেহ মমি করে রাখা হয়। প্রতি সপ্তাহেই রুশ বিজ্ঞানীরা মরদেহটি পরীক্ষা করে দেখেন। এ জন্য প্রচুর পরিমাণ অর্থ খরচ করে রাশিয়া সরকার।

মারা যাওয়ার পর সোভিয়েত কর্তৃপক্ষ চাইল তার জন্য একটি স্মৃতিসৌধ নির্মাণ করবে। দীর্ঘ ছয় বছরের চেষ্টায় ১৯৩০ সালে স্মৃতিসৌধ নির্মাণের কাজ শেষ করেন শ্যুসেভ। ঠিক ক্রেমলিন ওয়ালের পাশেই অবস্থিত এই স্মৃতিসৌধটির একটি অংশ ১৯৪৫ সালে পুনরায় নির্মাণ করা হয়। যাতে রেড স্কয়ারের প্যারেডের সময় সোভিয়েত নেতারা সেখানে দাঁড়াতে পারেন।

৯০ বছর ধরে লেনিনের লাশের সংরক্ষণ ছিল রাশিয়ার জন্য একটি বৈজ্ঞানিক চ্যালেঞ্জ। এ ক্ষেত্রে দেশটির কয়েক প্রজন্মের গবেষক ও বিজ্ঞানীরা নিয়োজিত রয়েছেন। লাশের সংরক্ষণ প্রক্রিয়ায় রয়েছে মস্কোর ইন্সটিটিউট অব মেডিসিনাল অ্যান্ড অ্যারোমেটিক প্লান্টসের বিজ্ঞানীদের একটি দল।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে