আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > স্বাধীনতা ইস্যুতে স্পেনে অস্থিরতা চরমে

স্বাধীনতা ইস্যুতে স্পেনে অস্থিরতা চরমে

কার্লেস পুজদেমন

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

কাতালোনিয়ার স্বাধীনতা নিয়ে ক্রমেই উত্তেজনা বাড়ছে। স্পেনের সরকার ইতোমধ্যেই আঞ্চলিক সরকার ভেঙে দিয়ে কাতালানদের নেতা কার্লেস পুজদেমনকে পদ থেকে সরিয়ে দিয়েছে।

অন্যদিকে স্বাধীনতাকামী নেতা পুজদেমন কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে গণতান্ত্রিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন।  মাদ্রিদে কাতালান স্বাধীনতার বিপক্ষে সমাবেশ করেছে স্প্যানিশ জনগণ।

এদিকে কাতালোনিয়ার স্বাধীনতাকামী এই নেতাকে কেন্দ্রীয় সরকারের ঘোষিত নির্বাচনে অংশ নেবার সুযোগ দিতে চায় স্পেন সরকার। যদিও স্বাধীনতার ঘোষণা দেওয়ার দায়ে তাকে আঞ্চলিক সরকার থেকে সরিয়ে দিয়ে কাতালোনিয়ার নিয়ন্ত্রণ নিয়েছে মাদ্রিদ। ক্ষমতায় আনা হয়েছে দেশটির উপপ্রধানমন্ত্রী সোরাইয়া সান্তামারিয়াকে।

শনিবার এক টেলিভিশন ভাষণে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বিরোধীতা করে কার্লেস পুজদেমন বলেন, তারা কাতালোনিয়ার জনগণের স্বাধীন হওয়ার যে ইচ্ছা তার ওপর ভরসা করেই এই আন্দোলন চালিয়ে যাবেন। সহিংসতা এবং অসম্মান ছাড়াই বিজয়ী হবার আশা ব্যক্ত করেন তিনি।

স্পেনের সাংবিধানিক আদালতের নিষেধাজ্ঞা সত্ত্বেও গত ১ অক্টোবর স্বাধীনতার প্রশ্নে কাতালোনিয়ায় গণভোট অনুষ্ঠিত হয়। এই ভোটের পর স্পেনের সঙ্গে কাতালোনিয়ার বিচ্ছিন্নতাবাদীদের সংকট মারাত্মক আকার ধারণ করে।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে