আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > রোহিঙ্গাদের দেখতে বাংলাদেশে আসছেন জাতিসংঘের বিশেষ দূত

রোহিঙ্গাদের দেখতে বাংলাদেশে আসছেন জাতিসংঘের বিশেষ দূত

প্রমীলা প্যাটেন

প্রতিচ্ছবি প্রতিবেদক:

মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতন ও গণহত্যার শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের দেখতে বাংলাদেশে আসছেন জাতিসংঘ মহাসচিবের যৌন সহিংসতাবিষয়ক বিশেষ দূত প্রমীলা প্যাটেন।

আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহে তিনি বাংলাদেশে আসবেন বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্র সফররত বাংলাদেশ জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ডা. দীপু মনির সঙ্গে এক বৈঠকে প্রমীলা প্যাটেন তার বাংলাদেশে আসার কথা জানিয়েছেন। শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে একাধিক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

রোহিঙ্গাদের মানবিক সংকট নিয়ে ডা. দীপু মনি গত সোমবার (২৩ অক্টোবর) নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে যৌন সহিংসতা বিষয়ক জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত মিস প্রমীলা প্যাটেনের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে প্রমীলা প্যাটেন বলেন, সম্পদ ও সামর্থ্যের সীমাবদ্ধতা সত্ত্বেও বাংলাদেশ যেভাবে মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত মানুষদের স্বাগত জানিয়েছে, আশ্রয় দিয়েছে তা অত্যন্ত প্রশংসনীয়। তিনি আরো বলেন, বাংলাদেশের এই অবদান বিশ্ব আজীবন স্মরণ রাখবে। সম্প্রতি জাতিসংঘের ভিকটিম সাপোর্ট ফান্ডে এক লাখ ডলার প্রদান করায় তিনি বাংলাদেশ সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান।

আলাপকালে প্যাটেন জানান, নভেম্বর মাসের প্রথম সপ্তাহে তিনি বাংলাদেশ সফরে আসবেন। প্যাটেন আরো জানান, মিয়ানমারের রাখাইন প্রদেশ থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত নাগরিকদের বিশেষ করে নারীদের উপর যৌন নির্যাতন বিষয়ে তিনি সম্পূর্ণ ওয়াকিবহাল। বাংলাদেশ সফরকালে তিনি এ সকল নির্যাতিত নারীদের সঙ্গে সরাসরি কথা বলবেন।

কক্সবাজারে বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের ক্যাম্প পরিদর্শনকালে নারীর প্রতি সহিংস যৌন নির্যাতনের যে ভয়াবহ বাস্তব চিত্র দীপু মনি দেখেছেন তা তিনি প্যাটেনের সামনে তুলে ধরেন।

এএম / আর এইচ

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে