আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > ভোলায় গ্যাস উত্তোলনের উদ্যোগ এবারই প্রথম: বাণিজ্যমন্ত্রী

ভোলায় গ্যাস উত্তোলনের উদ্যোগ এবারই প্রথম: বাণিজ্যমন্ত্রী

ভোলায় গ্যাস উত্তোলনের উদ্যোগ এবারই প্রথম: বাণিজ্যমন্ত্রী

প্রতিচ্ছবি ভোলা প্রতিনিধি :

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বর্তমান সরকারের আগে অন্য কোন সরকারের আমলে ভোলার এই গ্যাস উত্তোলনের উদ্যোগ গ্রহণ করে নাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্ব গ্রহণ করার পর তারই পরামর্শে আমি নিজে উদ্যোগ গ্রহণ করেছি। গ্যাস উত্তালনে বাপেক্স অত্যন্ত সতর্কতার সাথে দায়িত্বশীল ভূমিকা পালন করেছে।

শুক্রবার বোরহানউদ্দিন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের স্কুলের শতবর্ষ পূর্তি উৎসবে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ভোলায় ১.২ ট্রিলিয়ন গ্যাসের সন্ধান পাওয়া গেছে। এই বিপুল পরিমাণ গ্যাস ব্যবহার করে এখানে বড় বড় শিল্প কারখানা গড়ে উঠবে।

মন্ত্রী আরও বলেন, ভোলার ভেদুরিয়ায় আরও একটি কূপে সমপরিমাণ গ্যাসের সন্ধান চলছে। সেখানেও বিপুল পরিমাণ গ্যাস পাওয়ার সম্ভবনা রয়েছে। ইতোমধ্যে এই গ্যাস ব্যবহার করে ২২৫ মেগাওয়াট বিদ্যুৎপ্লান্ট চালু হয়েছে। ২২৫ মেগাওয়াটের অপর একটি বিদ্যুৎপ্লান্টের কাজ চলছে এবং আরও ১০০ মেগাওয়াট বিদ্যুৎপ্লান্ট স্থাপন করে এসব বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ করা হবে।

সম্প্রতি সময়ে ভোলায় শাহবাজপুর ইস্ট-১ গ্যাস কূপে ৭০০বিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়ার বিষয়টি তুলে ধরে বলেন, এখানে সার কারখানাসহ আরও অনেক বড় বড় শিল্প কারখানা গড়ে উঠবে। তাই ভোলা হবে বাংলাদেশের মধ্যে শ্রেষ্ঠ জেলা। আর বোরহানউদ্দিন হবে শ্রেষ্ঠ উপজেলা। ভোলা-বরিশাল ব্রিজটি হলেই এখানকার যোগাযোগ ব্যবস্থা উন্নত হবে। সরকারি-বেসরকারি বিনিয়োগকারীরা এখানে বিনিযোগ করবে। বেকার যুবকদের চাকরি হবে।

রোহিঙ্গা ইস্যূতে বাংলাদেশ আন্তজার্তিক ভাবে সম্মান কুড়িছে উল্লেখ করে তিনি বলেন, আমেরিকার ৯জন সিনেটর চিঠি পাঠিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতা জানিয়েছেন। এজন্য তাকে মানবতার মা বলা হয়। বোরহানউদ্দিনের প্রতিটি ঘরে ঘরে গ্যাস সংযোগ দেওয়া হবে বলে তিনি জানান।

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে