আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > বাংলাদেশ-ভারত বাণিজ্যের নতুন দ্বার তামাবিল স্থলবন্দর

বাংলাদেশ-ভারত বাণিজ্যের নতুন দ্বার তামাবিল স্থলবন্দর

বাংলাদেশ-ভারত বাণিজ্যের নতুন দ্বার তামাবিল স্থলবন্দর

প্রতিচ্ছবি সিলেট প্রতিনিধি :

উদ্বোধন করা হলো সিলেটে তামাবিল স্থলবন্দর। এটি হতে পারে বাংলাদেশ-ভারত বাণিজ্য সম্পর্ক আরো দৃঢ় করার নতুন দ্বার। শুক্রবার সকাল ১১টায় সিলেটের গোয়াইনঘাট উপজেলার তামাবিল স্থলবন্দরটির উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও নৌ-পরিবহন মন্ত্রণালয়ের মন্ত্রী শাজাহান খান।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সাংসদ ইমরান আহমদ, সিনিয়র সচিব অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ।

জানা গেছে, ২৩ দশমিক ৭২ একর ভূমিতে অধিগ্রহণসহ ৬৯ কোটি টাকা ব্যয় হয়েছে স্থলবন্দরটি নির্মাণে। সম্প্রসারিত তামাবিল স্থলবন্দর উন্নয়ণ প্রকল্পে রয়েছে, সীমানা প্রাচীর, সিসি ইয়ার্ড, পাওয়ার হাউজ, ১০০কেবি জেনারেটর, দুইটি ওয়েব্রিজ স্কেল পণ্যাগার শেড, ড্রেনেজ ব্যবস্থা, টয়লেট, গোসলখানা।

এছাড়া প্রস্তাবিত ওই প্রকল্পে রয়েছে, কর্মকর্তা/কর্মচারী আবাসিক, পুলিশ ব্যারাক ও নিজস্ব অফিস ভবন। বিভিন্ন ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে ওই উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন ইতোমধ্যে শেষ হয়েছে। এছাড়া প্রস্তাবিত আবাসিক ব্যবস্থাপনা গড়ে তুলার জন্য ৩ দশমকি ১৮ একর, সাইটের নির্মাণের জন্য ২৪ দশমিক ৯৮ একর ভূমি প্রক্রিয়াধীন রয়েছে।

স্থানীয় ব্যবসায়ীরা জানায়, তামাবিল স্থলবন্দর সম্প্রসারিত উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হওয়ার পর স্থানীয় ব্যবসা বাণিজ্যের পরিবেশ দ্রুত এগিয়ে যাওয়ার পাশাপাশি কর্মসংস্থানের সৃষ্টি হবে। পাশাপাশি দেশের বিভিন্ন অঞ্চল থেকে ব্যবসায়ীরাও এখানে ব্যবসা পরিচালনা করতে পারবেন।

তামাবিল স্থলবন্দরের সহকারী পরিচালক পার্থ ঘোষ জানান, এ স্থলবন্দর উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের সঙ্গে সঙ্গে ওই অঞ্চলের ব্যবসা বাণিজ্যে ব্যাপক পরিবর্তন আসবে। ব্যবসায়ীদের পাশাপাশি স্থানীয়রা উপকারভোগী হবে। গৃহিত উন্নয়ন প্রকল্পের মাধ্যমে আধুনিক স্থলবন্দর হিসেবে তামাবিলকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বাস্তবায়ন করা হচ্ছে। এখানকার ব্যবসায়িক পরিবেশ আরও এগিয়ে যাওয়ার পাশাপাশি সরকারেরও রাজস্ব খাত আরও সুদৃঢ় হবে। ভারতের বিভিন্ন প্রদেশের সঙ্গে ব্যবসায়ীরা তামাবিল স্থলবন্দর দিয়ে সহজে ব্যবসা করতে পারবেন।

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে