আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > এক বছর ধরে আয়োজনের পর থাইল্যান্ডের রাজার শেষকৃত্য

এক বছর ধরে আয়োজনের পর থাইল্যান্ডের রাজার শেষকৃত্য

এক বছর ধরে আয়োজনের পর থাইল্যান্ডের রাজার শেষকৃত্য [১]

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

থাইল্যান্ডের সবচেয়ে জনপ্রিয় এবং শ্রদ্ধেয় রাজাদের একজন ছিলেন রাজা ভূমিবল আদুলিয়াদেজ। এক বছর আগে অর্থাৎ গত বছরের অক্টোবরে ৮৮ বছর বয়সে মারা যান এই থাই রাজা। ৫ দিন ব্যাপী এ শেষকৃত্য অনুষ্ঠানের মূল আয়োজন উপলক্ষে বৃহস্পতিবার রাজধানী ব্যাংককে মানুষের ঢল নেমেছে। রাজা ভূমিবল ৭০ বছর ধরে দেশ শাসন করেছেন।

ব্যাংককে সেই রাজ প্রাসাদের ধারেই গত এক বছর ধরে তৈরি করা হচ্ছে তার মরদেহ দাহ করার চিতা। তাতে খচিত থাকছে নানা কারুকার্য, থাইল্যান্ডের পৌরাণিক কাহিনীর নানা চরিত্রের মূর্তি। নানা প্রাণীর প্রতিকৃতি।

রূপকথার কাহিনীতে যেমন বর্ণনা থাকে ঠিক তেমন। বিশাল চিতাটি বানানোর কাজে নিয়োজিত ছিলেন অগণিত স্থপতি, প্রকৌশলী, কারুশিল্পী। বহু সাধারণ নাগরিকও তাতে স্বেচ্ছাসেবী হিসেবে শ্রম দিয়েছেন।

এক বছর ধরে আয়োজনের পর থাইল্যান্ডের রাজার শেষকৃত্য [২]

তেমনি একজন বলছিলেন “গত এক বছর ধরে আমি এখানে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছি। এই পুরো সময় জুড়ে হাজার হাজার স্বেচ্ছাসেবী যেভাবে এর অংশ হওয়ার জন্য এসেছেন, কাজ করেছেন, তা চিন্তা করলে এখনো আমার অদ্ভুত ভালো লাগার অনুভূতি হয়”।

ভূমিবলকে সম্মান জানাতে অংশ নিবেন ৪২ টি দেশের প্রতিনিধি ও বিভিন্ন দেশের রাজপরিবারের সদস্যরা। এর মধ্যে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস, ব্রিটেনের ডিউক অব ইয়র্ক প্রিন্স অ্যান্ড্রিউ, জাপানের প্রিন্স আকিশিনো ছাড়াও নেদারল্যান্ডস, স্পেন, বেলজিয়াম এবং সুইডেনের রাজপরিবারের সদস্যরা উপস্থিত থাকবেন। ধারণা করা হচ্ছে রাজা ভূমিবলের সৎকার অনুষ্ঠানে কয়েক লাখ থাই জনতা ছাড়াও বিভিন্ন দেশের পর্যটকরাও উপস্থিত থাকবেন।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে