আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > ১৫ শতাংশ ভ্যাট আরোপে নিত্যপণ্যের দাম বাড়বে না : অর্থমন্ত্রী

১৫ শতাংশ ভ্যাট আরোপে নিত্যপণ্যের দাম বাড়বে না : অর্থমন্ত্রী

muhit-2

প্রতিচ্ছবি প্রতিবেদক

প্রস্তাবিত ১৫ শতাংশ ভ্যাট আরোপের ফলে দ্রব্যমূল্য বাড়বে না বলে দাবি করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ‘নতুন ভ্যাট আইন ক্ষুদ্র ও মধ্য ব্যবসায়ীদের স্পর্শ করবে না। ফলে পণ্যের দাম বাড়বে না।’

শুক্রবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেট উত্তর সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

আয়োজিত এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ভারপ্রাপ্ত সচিব কাজী শফিকুল আযম প্রমুখ।

অর্থমন্ত্রী বলেন, ‘আগে ৩০-৮০ লাখ টাকা পর্যন্ত টার্ণওভার হলে ৩ শতাংশ হারে ভ্যাট দিতে হতো। প্রস্তাবিত বাজেটে এই টার্ণওভারের হার করা হয়েছে ৩৬ লাখ টাকা থেকে দেড় কোটি টাকা পর্যন্ত। এর মানে টার্ণওভারের পরিসীমা বাড়ানোর ফলে ক্ষুদ্র ও মধ্য শ্রেণির ব্যবসায়ীদের ভ্যাট দিতে হবে না। উচ্চ ব্যবসায়ীরা ৪ শতাংশ হারে ভ্যাট দিবে। এতে দ্রব্যমূল্যে প্রভাব পড়বে না।’

সংবাদ সম্মেলনে মুহিত বলেন, বর্তমান সরকার সমতা অর্জনে অনেক দূর এগিয়ে গেছে। দারিদ্র বিমোচনে সম্পতি সময়ে যে অগ্রিগতি হয়েছে, সেখানে হত দারিদ্রের হার বেশি। অর্থাৎ দারিদ্র মানুষ দারিদ্র সীমার উপরে বেশি উঠছে। এটা পরিসংখ্যান ব্যুরোর তথ্যতেও উঠে এসেছে।

ইংলিশ মিডিয়ামে সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট আছে। প্রস্তাবিত বাজেটে তা ১৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, সরকার শিক্ষায় সমতা আনার বিষয়ে কাজ করছে। ইংলিশ মিডিয়ামে অতিরিক্ত ভ্যাট আরোপের ফলে বৈষম্য হবে না।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে