আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > শেষের পথে মৌসুমি বৃষ্টিপাত, আসছে শীত

শেষের পথে মৌসুমি বৃষ্টিপাত, আসছে শীত

শেষের পথে মৌসুমি বৃষ্টিপাত, আসছে শীত

আহমেদ এফ রুমী:

সপ্তাহ দুয়েকের মধ্যেই প্রকৃতিতে শীতের আমেজ দেখা দিতে পারে। তবে তার আগে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অক্টোবরের শেষ দিকে বৃষ্টিপাতের মধ্য দিয়েই বিদায় নেবে শরৎকাল।

টানা কয়েকদিন বিরতি দিয়ে বৃহস্পতিবার থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে ফের শুরু হয়েছে বৃষ্টিপাত। এমনকি কোথাও কোথাও বুধবার রাত থেকেই অব্যাহত রয়েছে ভারী বৃষ্টিপাত।

প্রকৃতিতে শীতের আগমনী বার্তা। আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম খান প্রতিচ্ছবিকেও জানালেন তেমনটাই। আসছে শীত।  তার ভাষায়, ‘মৌসুমি বৃষ্টিপাত সপ্তাহ দুয়েক পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এরপরই প্রকৃতিতে শীতের হালকা আমেজ পড়বে।’

তিনি আরো বলেন, ‘বৃহস্পতিবার থেকে শুরু হওয়া বৃষ্টিপাত মাঝে কমে যেতে পারে। তবে এ মাসের শেষের দিকে আরেকবার ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এর পরই জাঁকিয়ে বসতে পারে শীত।’

আবহাওয়া অফিস সূত্রে আরো জানা গেছে, বৃহস্পতিবার সকাল ছয়টা থেকে নয়টা পর্যন্ত রাজধানী ঢাকায় ৩০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সব চেয়ে বেশি ৫৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। খেপুপাড়ায় বৃষ্টি হয়েছে ৪৪ মিলিমিটার।

আবহাওয়া অধিদপ্তর থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মধ্য ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপটি উত্তর–পশ্চিম দিকে অগ্রসর হয়ে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে অবস্থান নিয়ে আরও ঘনীভূত হচ্ছে। এর প্রভাবেই সারা দেশে বৃষ্টি হচ্ছে।

বৃষ্টি প্রবণতা বাড়তে পারে বলে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, দেশের সব বিভাগে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। একই সঙ্গে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

ঝোড়ো হাওয়ার কারণে খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম ও কুমিল্লা অঞ্চলের নৌবন্দরগুলোকে ২ নম্বর নৌ হঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে