আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ক্যালিফোর্নিয়ায় হেপাটাইটিস-এ ভাইরাসে মৃত ১৯

ক্যালিফোর্নিয়ায় হেপাটাইটিস-এ ভাইরাসে মৃত ১৯

ক্যালিফোর্নিয়ায় হেপাটাইটিস-এ ভাইরাসে মৃত ১৯

প্রতিচ্ছবি ইন্টান্যাশনাল ডেস্ক:

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে হেপাটাইটিস-এ ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ জনে। এক সপ্তাহ আগে ওই রাজ্যে স্বাস্থ্য বিষয়ক জরুরি অবস্থা জারি করেন রাজ্যের গভর্নর। খবর বিবিসি।

গত বছরের নভেম্বর থেকে এখন পর্যন্ত ক্যালিফোর্নিয়ায় ভাইরাল এই রোগটিতে আক্রান্তের সংখ্যা পাঁচশ ছাড়িয়েছে, যাদের বেশিরভাগই গৃহহীন।

অঙ্গরাজ্যটির গভর্নর প্রাণঘাতি এই ভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে সপ্তাহখানেক আগে স্বাস্থ্য বিষয়ক জরুরি অবস্থাও জারি করেন। যুক্তরাষ্ট্রে গত দুই দশকের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বার হেপাটাইটিস-এ এর প্রাদুর্ভাব ছড়াল। মানবদেহের যকৃতে আক্রমণকারী এ ভাইরাস সাধারণত মলজাতীয় জিনিসের মাধ্যমে ছড়ায়; যৌন সংসর্গ কিংবা জীবাণুবাহী খাবার ও বস্তু স্পর্শের মাধ্যমেও এটি অন্য দেহে বিস্তৃত হতে পারে।

স্থানীয় এক কাউন্সিলার অঙ্গরাজ্যের পরিবেশ গবেষণা সংস্থাকে শহরের খাবার পানির মধ্যে হেপাটাইটিসের জীবাণু আছে কি না, তা পরীক্ষা করে দেখতে অনুরোধ জানিয়েছেন।

সান ডিয়েগো শহরে পাঁচ হাজারেরও বেশি আশ্রয়হীন মানুষ রয়েছে। শহরটিতে গৃহহীনের সংখ্যা আগের তুলনায় ১০ শতাংশ বেড়েছে।

সান্তা ক্রুজ, লস অ্যাঞ্জেলস, সান ফ্রান্সিসকো, উত্তর ক্যালিফোর্নিয়ায় কয়েক হাজার মানুষকে এই ভাইরাসের টিকা দেয়া হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ক্যালিফোর্নিয়ার গভর্নর জেরি ব্রাউন গত ১৩ অক্টোবর অঙ্গরাজ্যজুড়ে জরুরি অবস্থা জারি করে গৃহহীনদের চিকিৎসাসেবা দেওয়া হয় এমন ক্লিনিকগুলোতে পর্যাপ্ত টিকা ও প্রতিষেধক পাঠাতে নির্দেশ দিয়েছেন।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে