আপনি আছেন
প্রচ্ছদ > আইন-মানবাধিকার > মোফাজ্জল হোসেনকে মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক : নির্দেশ ট্রাইবুনালের

মোফাজ্জল হোসেনকে মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক : নির্দেশ ট্রাইবুনালের

প্রতিচ্ছবি প্রতিবেদক :

ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলার মোফাজ্জল হোসেন ওরফে আবুল বাশার ওরফে এবিএম মোফাজ্জল হোসেনকে মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক দেখানোর নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন । পরে তাকে কারাগারে পাঠানো হয়।

বুধবার এ সংক্রান্ত শুনানি শেষে ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম ও রেজিয়া সুলতানা চমন।

মোফাজ্জল হোসেনকে মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক : নির্দেশ ট্রাইবুনালের

এর আগে সকালে মোফাজ্জলন হোসেনকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানোর আবেদন করে প্রসিকিউশন। পরে রেজিয়া সুলতানা চমন সাংবাদিকদের জানান, একাত্তর সালের তিনটি হত্যাকাণ্ডের সঙ্গে মোফাজ্জল হোসেনের সম্পৃক্ততা পেয়েছে তদন্ত সংস্থা। এ কারণে তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানোর আবেদন করি। আদালত আমাদের আবেদনের বিষয়ে শুনানি করে তাকে এ মামলায় গ্রেফতার দেখানোর নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে আগামী ১০ ডিসেম্বরের মধ্যে এ মামলায় তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলেছেন ট্রাইুব্যনাল।

এ মামলার তদন্ত কর্মকর্তা মতিউর রহমান বলেন, চলতি বছরের ২৬ জানুয়ারি মানবতাবিরোধী অপরাধের একটি মামলার তদন্ত শুরু করি। এ মামলায় আপাতত দুই জনের সম্পৃক্ততা পেয়েছি। এর মধ্যে একজন হলে সামসুল হক বাচ্চু আরেকজন হলেন মোফাজ্জল হোসেন।

তিনি আরও বলেন, এর মধ্যে ত্রিশালের দেওপাড়া সাজু মাহমুদ মন্ডলের ছেলে সামসুল হক বাচ্চুকে একটি হত্যা মামলায় ১২ জানুয়ারি গ্রেফতার হয়। পরে আমাদের এক আবেদনের প্রেক্ষিতে ২৮ এপ্রিল তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানোর আদেশ দেন ট্রাইব্যুনাল।

একই থানার তালতলা এলাকার আব্দুল জব্বারের ছেলে মোফাজ্জল হোসেনও ভিন্ন একটি মামলায় গত ২৮ জুলাই গ্রেফতার হন। তাকেও মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানোর আাবেদন করলে আদালত আজ তাকেও গ্রেফতার দেখানোর আদেশ দিলেন।

একাত্তর সালে তিনটি হত্যাকাণ্ডের ঘটনার সঙ্গে রাজাকার সহযোগী হিসেবে এ দুই আসামির সম্পৃক্ততা রয়েছে উল্লেখ করে এ তদন্ত কর্মকর্তা বলেন, এখন পর্যন্ত আমাদের তদন্তের বেশ অগ্রগতি হয়েছে। শিগগিরই এ মামলার তদন্ত প্রতিবেদন প্রসিকিউশন বরাবর দাখিল করা হবে।

এ এস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে