আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > পানামা পেপারস কেলেংকারি ফাঁসই কী কাল হল ‘গালিজিয়ার’?

পানামা পেপারস কেলেংকারি ফাঁসই কী কাল হল ‘গালিজিয়ার’?

panama-papers-journalist2

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

বারবার হুমকি পাচ্ছিলেন জীবননাশের। নিজে গিয়ে সপ্তাহ দুয়েক আগে পুলিশের কাছে অভিযোগও করে এসেছিলেন। বহুল আলোচিত পানামা পেপারস কেলেঙ্কারির অনুসন্ধানী সাংবাদিক ও দুর্নীতি বিরোধী ব্লগার সেই ড্যাফনি কারুয়ানা গালিজিয়ার (৫৩) ছিন্ন বিচ্ছিন্ন লাশ মিলেছে।

শক্তিশালী গাড়িবোমা হামলায় নিহত হয়েছেন তিনি। সোমবার (১৬ অক্টোবর) ভূমধ্যসাগরের দেশ মাল্টায় নিজ বাড়ির কাছেই তার গাড়িটি বিস্ফোরণের ঘটনায় নিহত হন।

বিস্ফোরণটি এতই ভয়াবহ ছিল যে গাড়িটি টুকরো টুকরো হয়ে যায়। আশপাশে অনেক দূর পর্যন্ত গাড়ির বিস্ফোরণের বর্জ্য ছড়িয়ে পড়ে। তবে এখন পর্যন্ত হত্যাকাণ্ডের দায় কেউ স্বীকার করেনি।

পানামা পেপারস কেলেংকারি: সাংবাদিক গিলিজিয়াকে হত্যা

৫৩ বছর বয়সী গালিজিয়া জীবদ্দশায় বহু জনপ্রিয় ব্লগ লিখেছেন, যেগুলো অবিশ্বাস্যভাবে বড় বড় দুর্নীতির সঙ্গে সংশ্লিষ্ট দলের রাজনীতিবিদদের লক্ষ্য করে লিখা। গালিজিয়ার মৃত্যুটিকে এখন রাজনৈতিক হত্যাকান্ড বলে মনে করা হচ্ছে।

বিবিসি ও এনডিটিভি জানায়, সোমবার স্থানীয় সময় বেলা ২.৩৫ মিনিটে ড্যাফনি তার ব্লগে নতুন একটি স্টোরি পোস্ট করেন। তিনি তার ব্লগে লিখেন, ‘তুমি যেদিকেই তাকাবে দেখবে জোচ্চোর লোক। পরিস্থিতি হতাশজনক।’ এর কিছু সময় পর বিকেল ৩টার দিকে বিদনিজা এলাকায় নিজ বাড়ি থেকে একটি ভাড়া গাড়ি নিজেই চালিয়ে বের হন তিনি। বাড়ি থেকে একটু সামনে আসতেই হঠাৎ গাড়িটি বিস্ফোরিত হয়ে আগুন ধরে যায় বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে।

মাল্টা টেলিভিশন জানিয়েছে যে, গালিজিয়া সন্ত্রাসীদের কাছ থেকে হুমকি পেয়ে গত দুই সপ্তাহ আগে পুলিশের কাছে গিয়ে একটি অভিযোগ দায়ের করে এসেছিলেন। তবে সংবাদ মাধ্যমটি এ বিষয়ে আর কোন তথ্য দেয়নি।

malta_panama-papers-journalist2

বিরোধীদলীয় নেতা এড্রিয়ান ডেলিয়া জানান, গালিজিয়া ‘রাজনৈতিক হত্যাকান্ডের’ শিকার হয়েছেন। এ ঘটনার রহস্য নিয়ে একটি স্বাধীন তদন্ত করার দাবি জানিয়ে তিনি আরও বলেন, ‘পানামা পেপারস প্রকাশ করার পর গালিজিয়া সরকারের কঠোর সমালোচনার সম্মুখীন হন।’

কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস –এর দেয়া তথ্য অনুসারে, চলতি বছরে এখন পর্যন্ত ড্যাফনিসহ ২৭ জন সাংবাদিক তাদের কাজের খেসারত হিসেবে খুন হয়েছেন।

মালটা-পানামা পেপারস-সাংবাদিক হত্যাসরকারপক্ষের দুর্নীতি ও রাজনৈতিক অনিয়মের কাহিনী অনুসন্ধানের মাধ্যমে ফাঁস করে জনগণের কাছে সম্মান ও খ্যাতি পাওয়া ড্যাফনির মৃত্যুর ঘটনায় এই সংগঠনসহ ইউরোপ ও মালটার বিভিন্ন এনজিও তীব্র নিন্দা জানিয়েছে।

এসএম / এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে