আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > যুদ্ধ নয়, রোহিঙ্গা সংকটের সমাধান আলোচনায়: প্রধানমন্ত্রী

যুদ্ধ নয়, রোহিঙ্গা সংকটের সমাধান আলোচনায়: প্রধানমন্ত্রী

যুদ্ধ নয়, রোহিঙ্গা সংকটের সমাধান আলোচনায়: প্রধানমন্ত্রী

প্রতিচ্ছবি প্রতিবেদক:

যুদ্ধ নয়, আলোচনার মাধ্যমে সব সমস্যা সমাধানের ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জাতিসংঘ সাধারণ অধিবেশনে তার দেওয়া পাঁচ দফা প্রস্তাব বাস্তবায়নের মধ্য দিয়েই রোহিঙ্গা সঙ্কটের সমাধান সম্ভব।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক চেক হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, “আমরা যুদ্ধ চাই না। আমরা বিশ্বাস করি, আলোচনার মাধ্যমে সকল সমস্যার সমাধান সম্ভব।”

গত কয়েক যুগ ধরে প্রায় চার লাখ রোহিঙ্গার ভার বহন করে আসছে বাংলাদেশ, যারা নিজ দেশ মিয়ানমারে জাতিগত নিপীড়নের শিকার।

অগাস্টের শেষ দিকে মিয়ানমারের রাখাইন রাজ্যে নতুন করে সেনা অভিযান শুরুর পর নতুন করে আরও পাঁচ লাখ ৩৬ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসেছে।

সোমবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের সদস্যভুক্ত ৩১টি ব্যাংকের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে চেক হস্তান্তর অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী বাংলাদেশে যেমন অত্যাচার করেছিল, মিয়ানমারের এই বাস্তুচ্যুত নাগরিকরাও তাদের দেশে সেরকম অত্যাচারের শিকার। ওই সময় তিন কোটি বাঙালি গৃহহারা হয়েছিল, আর শরণার্থী হয়েছিল এক কোটি।

মিয়ানমার থেকে আসা মানুষ যে দুর্দশায় পড়েছে, এই অবস্থায় তাদের পাশে না দাঁড়ালে সেটাই অমানবিক হবে বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, “আমাদের দেশের মানুষের মানবিক গুণ আছে। প্রত্যন্ত এলাকা থেকে সাহায্য নিয়ে তারা রোহিঙ্গাদের পাশে দাড়িয়েছে।”

সশস্ত্র বাহিনী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, স্থানীয় প্রশাসন এবং আওয়ামী লীগের স্বেচ্ছাসেবকরা সেখানে কাজ করছে জানিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কেও রোহিঙ্গাদের সহায়তায় এগিয়ে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে