আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ, দর্শক তামিম

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ, দর্শক তামিম

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ, নেই তামিম

প্রতিচ্ছবি ক্রীড়া প্রতিবেদক:

টস জয় এবং পরে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়ে টেস্ট সিরিজে কম জলঘোলা হয়নি। তবে আজ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে অন্তত সেই সুযোগটা দিলেন না রঙিন পোশাকের দলনেতা মাশরাফি বিন মুর্তজা। এ প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের সংগ্রহ ৬ ওভারে ২৫/০।

কিম্বারলির ডায়মন্ড ওভালে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। তবে মাঠে নামার আগেই দুই শীর্ষ তারকাকে হারিয়ে অনেকটাই চিন্তিত টাইগার শিবির। গত শনিবার অনুশীলন করতে গিয়ে ইনজুরিতে পড়ায় মোস্তাফিজ খেলছেন না প্রথম ওয়ানডে। তামিম ইকবালও ইনজুরির কারণে এই ম্যাচ খেলতে পারছেন না। দুটি দুঃসংবাদ। তিন পেসার নিয়ে খেলতে নেমেছে বাংলাদেশ। তবে ভাগ্য খুলেছে মোহাম্মদ সাইফুদ্দিনের। এক দিনের ম্যাচে অভিষেক হচ্ছে এই অলরাউন্ডারের।

একাদশ থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার। তামিম-সৌম্য না থাকায় ইমরুল কায়েসের সঙ্গে আজ ওপেনিং করছেন লিটন দাস। মোস্তাফিজুর রহমানের বদলে ওয়ানডে অভিষেক হয়েছে মোহাম্মদ সাইফ উদ্দিনের। ছুটি কাটিয়ে একাদশে ফিরেছেন সাকিব আল হাসান। ১১ জনের দলে নাম লেখালেন নাসির হোসেনও। এদিকে দক্ষিণ আফ্রিকা দলেও এসেছে নতুন মুখ। অভিষেক হয়েছে ডেন প্যাটারসনের।

২০১৩ সালের জানুয়ারির পর এটাই কিম্বার্লিতে প্রথম আন্তর্জাতিক ম্যাচ। গত ১৪ বছরে এই মাঠে ওয়ানডে হয়েছে মাত্র তিনটি। কিম্বার্লিতে এর আগে খেলা দুই ওয়ানডেতেই হেরেছে বাংলাদেশ। ২০০২ সালে দক্ষিণ আফ্রিকা সফরে ও ২০০৩ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে হেরেছিল ৭ উইকেটে। ডায়মন্ড ওভালে খেলা ৭ ওয়ানডের ছয়টিতেই জিতেছে দক্ষিণ আফ্রিকা, হেরেছে অন্যটিতে।

কিম্বার্লির ফ্ল্যাট উইকেটে বোলারদের চেয়ে আজ ব্যাটসম্যানরা বোধহয় পাবেন বাড়তি সুবিধা। এ বছর লিস্ট ওয়ান ক্রিকেটে যে ক’টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে তার মধ্যে আগে ব্যাটিং করা দলের গড় সংগ্রহ ২৫৯ রান। মাঠে গড়ানো ছয় ম্যাচে যে দল আগে ব্যাটিং করেছে, তারা জিতেছে চারটি।

আবহাওয়া আজ উষ্ণই থাকবে। বৃষ্টি হওয়ার কোনো আশঙ্কা নেই কিম্বার্লিতে। তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উঠানামা করবে। তবে ঝামেলা বাঁধাতে পারে কিম্বার্লির বাতাস। ডায়মন্ড ওভাল মূল শহর থেকে অনেক দূরে। আশপাশে তেমন কোনো বড় স্থাপনা, বসতি না থাকায় বাতাসের তীব্রতা বেশি। এছাড়া মাঠেও গ্যালারি কম। ফলে স্বাচ্ছন্দ্যেই আসা-যাওয়া করছে বেরসিক বাতাস।

বাংলাদেশ দল:
মাশরাফি মুর্তজা (অধিনায়ক), ইমরুল কায়েস, লিটন দাস, মাহমুদুল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফ উদ্দিন, মুশফিকুর রহীম, নাসির হোসেন, রুবেল হোসেন, সাব্বির রহমান, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ।

দক্ষিণ আফ্রিকা দল:
ফ্যাফ ডু প্লেসি (অধিনায়ক), হাশিম আমলা, কুইন্টন ডি কক, এবি ডি ভিলিয়ার্স, জেপি ডুমিনি, ইমরান তাহির, ডেভিড মিলার, ড্যান প্যাটারসন, আন্ডিলে ফেহলুকওয়ায়ো, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা।

এসএম / এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে