আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ইরানের সাথে পারমাণবিক চুক্তি প্রত্যাহারের পথে ট্রাম্প

ইরানের সাথে পারমাণবিক চুক্তি প্রত্যাহারের পথে ট্রাম্প

ইরানের সাথে পারমাণবিক চুক্তি প্রত্যাহারের পথে ট্রাম্প

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

ইরানের সাথে পারমাণবিক চুক্তি প্রত্যাহার করে নতুন বিরোধপূর্ণ চুক্তির পথে হাটতে যাচ্ছেন ট্রাম্প।

ট্রাম্প চুক্তিটিকে যথার্থ নয় বলে ঘোষণা করলে কংগ্রেস নতুন করে ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা হবে কিনা সে সিদ্ধান্ত নেবে। চুক্তির ব্যাপারে ট্রাম্প সিদ্ধান্ত নেওয়ার সময় পাবেন ১৫ অক্টোবর পর্যন্ত।

ট্রাম্প বলেন, ‘আমার দেখা মতে এই সমঝোতা সবচেয়ে অদক্ষতার মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে। আমরা ইরানকে ১৫ হাজার কোটি ডলার পরিশোধ করেছি। কিন্তু বিনিময়ে আমরা কিছুই পাইনি। পক্ষান্তরে, পরমাণু অস্ত্র তৈরির পথে রয়েছে দেশটি। এছাড়া, ১৭০ কোটি ডলার নগদ অর্থ পরিশোধের কথাই ভাবুন। এ অর্থ পকেট থেকে ঝরে পড়ে গেছে। তাই এটা সবচেয়ে খারাপ চুক্তি।

তবে চুক্তি বাতিলের সিদ্ধান্তে চাপে আছে ট্রাম্প প্রশাসন। প্রতিরক্ষা সচিব জেমস ম্যাটিস এই মাসের শুরুর দিকে একটি সেনেট শুনানির কথা জানান, এই চুক্তি বাতিলের কোন পূর্ববর্তী পরিকল্পনা ছিলনা বলেও জানান তিনি।

ইরান তার পারমাণবিক কার্যক্রম নিয়ে ২০১৫ সালে বিশ্বের ছয় শক্তিধর দেশের সঙ্গে চুক্তি করেছিল। দীর্ঘদিন ধরেই পারমাণবিক কর্মসূচি নিয়ে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে ইরান ও যুক্তরাষ্ট্র। আর তারই জের ধরে এবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তি তার দেখা সবচেয়ে অদক্ষতা।

এন টি

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে