আপনি আছেন
প্রচ্ছদ > রাজনীতি > খালেদাকে ছাড়াই ইসির সঙ্গে সংলাপে যাচ্ছে বিএনপি

খালেদাকে ছাড়াই ইসির সঙ্গে সংলাপে যাচ্ছে বিএনপি

songlap

প্রতিচ্ছবি প্রতিবেদক:

দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া দেশের বাইরে থাকলেও নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে বসতে আগামী রবিবার নির্ধারিত সূচিতেই যাচ্ছে বিএনপি। এ জন্য স্থায়ী কমিটির কয়েকজন সদস্যসহ ১০ সদস্যের একটি প্রতিনিধি দল বাছাই করা হয়েছে।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ নিয়ে বিএনপির জেষ্ঠ্য যুগ্ম সহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘সংলাপের আলোচনার বিষয়বস্তু নিয়ে একটি খসড়া তৈরি হচ্ছে। এই মুহূর্তে এ বিষয়ে কিছু জানাব না। শুধু এটুকু জানাচ্ছি, আমাদের প্রতিনিধিদল ১৫ তারিখ নির্বাচন কমিশনে যাচ্ছেন।’

একদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান নিয়ে পরামর্শ পেতে গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বসার মধ্য দিয়ে সংলাপ শুরু করে নির্বাচন কমিশন।

এরপর ১৬ ও ১৭ অগাস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের পর ২৪ অগাস্ট থেকে শুরু হয় নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে ধারাবাহিক সংলাপ।

এবার দলগুলোকে নিবন্ধনক্রমের নিচ থেকে আমন্ত্রণ জানানো হয়। সে হিসাবে বিএনপির জন্য ১২ অক্টোবর ও আওয়ামী লীগের জন্য ১৫ অক্টোবর সংলাপের  তারিখ প্রস্তাব করা হয়।

কিন্তু বিএনপি দলীয় কর্মসূচির কথা বলে ১৫ অক্টোবর বসতে চাইলে তাদের জন্য সেই দিনই ঠিক হয়। আর আওয়ামী লীগের অনুরোধে তাদের সংলাপের জন্য ১৮ অক্টোবর তারিখ রাখা হয়।

এ কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের সমালোচনা করে আসা বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ এই সংলাপকে বলেছিলেন ‘আইওয়াশ’।

তারপরও বিএনপি সংলাপে যোগ দিতে যাচ্ছে এবং সেখানে দলটির প্রতিনিধিরা ‘নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে’ তাদের প্রস্তাব এবং দেশের রাজনীতিতে চলমান বিষয়গুলো আলোচনায় তুলবেন বলে এক প্রশ্নের জবাবে জানান রিজভী।

জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, মহাসচিব মির্জ ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে ১০ সদস্যের একটি প্রতিনিধি দলকে সংলাপে পাঠাচ্ছে বিএনপি। ওই প্রতিনিধি দলে স্থায়ী কমিটির কয়েকজন সদস্য থাকবেন।

এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে