আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > আসছে বাজেটে উন্নয়ন-অনুন্নয়ন ব্যয় ১ লাখ ৫৩ হাজার কোটি টাকা

আসছে বাজেটে উন্নয়ন-অনুন্নয়ন ব্যয় ১ লাখ ৫৩ হাজার কোটি টাকা

18902056_1361179743965074_1206746633_n

প্রতিচ্ছবি প্রতিবেদক

২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ কোটি টাকারও বেশি অর্থের আয়-ব্যয়ের ছক কষে দেশের ৪৬তম বাজেট তৈরি করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তার দাবি, এটি হবে তার জীবনের এবং দেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট।

বৃহস্পতিবার বেলা দেড়টায় এ বাজেট ঘোষণা শুরু করবেন অর্থমন্ত্রী।

সংশ্লিষ্ট সূত্র জানায়, আসন্ন ২০১৭-১৮ অর্থবছরের বাজেটের আকার হবে চার লাখ ২৬৬ কোটি টাকা। আগের অর্থবছরের (২০১৬-১৭) বাজেটের আকার ছিল তিন লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা। সে হিসেবে আগামী (২০১৭-১৮) অর্থবছরের বাজেট বিদায়ী বাজেটের চেয়ে ৫৯ হাজার ৬৬১ কোটি টাকা বেশি। ২০১৭-১৮ অর্থবছরের বাজেট হবে বিদায়ী অর্থবছরের বাজেটের চেয়ে ১৭.৫ শতাংশ বেশি।

২০১৭-১৮ অর্থবছরের বাজেটে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে এক লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি টাকা। অবশিষ্ট দুই লাখ ৪৬ হাজার ৯৩৫ কোটি টাকা ব্যয় হবে অনুন্নয়নমূলক কাজে।

দেশের আর্থ-সামাজিক উন্নয়নের অন্তরায় সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতাধীন প্রকল্প বাস্তবায়নের জন্য বরাদ্দ রাখা হয়েছে বাজেটের ৬ শতাংশ। জনপ্রশাসন খাতে বরাদ্দ দেয়া হয়েছে ৫.৫ শতাংশ।

২০১৭-১৮ অর্থবছরের আয়-ব্যয়ের হিসাবে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জন্য উচ্চাভিলাসী রা

জস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আসছে অর্থবছরের বাজেটে তিনি প্রায় ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা অভ্যন্তরীণ উৎস থেকে আদায়ের অথ্যাৎ দেশের জনগণের কাছ থেকে ভ্যাট, ট্যাক্স ও কাস্টমস শুল্ক বাবদ আদায়ের ছক তৈরি করেছেন। সরকারি ব্যয় ব্যবস্থাপনার বিশাল এ অর্থ আদায়ের দায়িত্ব আসছে এনবিআরের ওপর।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে