আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ব্যাহত হচ্ছে কাতালোনিয়ার স্বাধীনতার যাত্রা

ব্যাহত হচ্ছে কাতালোনিয়ার স্বাধীনতার যাত্রা

ব্যাহত হতে পারে কাতালোনিয়ার স্বাধীনতার যাত্রা

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

কাতালোনিয়ার স্বাধীনতা কেন দরকার সেই বিষয়ে ব্যাখ্যা দিতে কার্লেস পুজদেমন্ত ও তাঁর সরকারের অবস্থান স্পষ্ট করতে বলেছেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয়।

বুধবার মন্ত্রিসভার এক জরুরি বৈঠক শেষে মারিয়ানো রাহয় বলেন, ‘সংবিধান অনুযায়ী স্পেন সরকার উদ্যোগ নেওয়ার আগে কাতালান সরকারকে তাদের অবস্থান স্পষ্ট করার আহ্বান জানাচ্ছে। নাগরিকদের কাছে সবকিছু পরিষ্কার করা এবং এ ধরনের ক্ষেত্রে যে নিরাপত্তা প্রয়োজন তা বিধানে সরকার উদ্যোগ নিয়েছে। যত দ্রুত সম্ভব কাতালোনিয়ার স্থিতিশীলতা ফিরিয়ে আনা জরুরি।’

স্পেনের সংবিধান অনুযায়ী, স্বাধীনতার বিষয়টি স্পষ্ট হওয়ার পর কেন্দ্রীয় সরকার কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করতে পারবে।

পুজদেমন্তের গত মঙ্গলবারের ভাষণের জন্য উৎকণ্ঠা ও আগ্রহ নিয়ে অপেক্ষা করেছে স্বাধীনতাপন্থী ও ঐক্যপন্থী কাতালানরা। স্পেনের অর্থনীতির এক-পঞ্চমাংশের অধিকারী কাতালোনিয়ার পরিস্থিতি কী দাঁড়ায়, সেটা দেখতে অপেক্ষা করছিল আন্তর্জাতিক অঙ্গনও। বহুল প্রতীক্ষিত ভাষণে কাতালান প্রেসিডেন্ট পুজদেমন্ত বলেন, ‘কাতালোনিয়াকে প্রজাতন্ত্র হিসেবে ঘোষণা করার যে ইচ্ছা জনগণ জানিয়েছে, সেটা আমি মেনে নিতে চাই। ’ এরপর তিনি এটাও বলেন, ‘আমার সরকার ও আমি নিজে স্বাধীনতা ঘোষণার কার্যকারিতা স্থগিতের প্রস্তাব করছি। ’ তিনি জানান, আলোচনা ছাড়া একটা একক সিদ্ধান্তে পৌঁছা সম্ভব নয় বলে সামনের দিনগুলোতে আলোচনা এগিয়ে নিতে তিনি স্বাধীনতা ঘোষণার কার্যকারিতা স্থগিত করার প্রস্তাব দিয়েছেন।

উল্লেখ্য, স্পেনের কাছ থেকে স্বাধীনতার জন্য ১ অক্টোবর গণভোট আয়োজন করে কাতালোনিয়া। গণভোটে ৯০ শতাংশ মানুষ কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে রায় দিয়েছে।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে