আপনি আছেন
প্রচ্ছদ > আইন-মানবাধিকার > সংবিধানের ষোড়শ সংশোধনী রাষ্ট্রপক্ষের যুক্তি

সংবিধানের ষোড়শ সংশোধনী রাষ্ট্রপক্ষের যুক্তি

221-696x228

 

প্রতিচ্ছবি প্রতিবেদক

উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে দিয়ে সংবিধানে আনা ষোড়শ সংশোধনীকে অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল শুনানি শুরু হয়েছে।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন সাত সদস্যের বেঞ্চ রাষ্ট্রপক্ষের যুক্তি শুনছেন। এর আগে ১০ জন অ্যামিকাস কিউরি তাদের মতামত দিয়েছেন। আজ উত্তর দিচ্ছেন অতিরিক্ত আটর্নি জেনারেল মুরাদ রেজা।

উল্লেখ্য, ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়। বিলটি পাসের পর ২২ সেপ্টেম্বর তা গেজেট আকারে প্রকাশিত হয়। সংবিধানের এ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে ওই বছরের পাঁচ নভেম্বর হাইকোর্টে একটি রিট আবেদন দায়ের করা হয়। ওই রিটের চূড়ান্ত শুনানি শেষে গত বছরের পাঁচ মে ওই সংশোধনীকে বাতিল ও সংবিধান পরিপন্থী বলে রায় দেয় হাইকোর্ট। ২০১৬ সালের ৫ মে অবৈধ ঘোষণা করে ষোড়শ সংশোধনীকে বাতিল ঘোষণা করে রায় দেন উচ্চ আদালত। বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন বেঞ্চের সংখ্যাগরিষ্ঠ বিচারকের মতের ভিত্তিতে রায়টি ঘোষণা করা হয়। এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করে। আর এই আপিল শুনানির জন্য ১২ জন অ্যামিকাস কিউরির নাম ঘোষণা করেন আপিল বিভাগ।

 

 

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে