আপনি আছেন
প্রচ্ছদ > লাইফ-স্টাইল > কর্মজীবি নারীদের জানা জরুরী

কর্মজীবি নারীদের জানা জরুরী

কর্মজীবি নারীদের জানা জরুরী

প্রতিচ্ছবি ডেস্ক:

আপনি কি চাকরিজীবী নারী ? ঘরও আছে আবার অফিসও সামলান। দু’দিকের চক্করে পড়ে দিনের পর দিন অসুস্থ হয়ে পড়ছেন? আবার ওজনও নিয়ন্ত্রণে থাকছে না? তাহলে প্রতিদিন এই নিয়মগুলি আপনাকে মেনে চলতেই হবে। না হলে, একদিকে যেমন ওজন বাড়বে অন্যদিকে অসুস্থও হয়ে পড়তে পারেন। তাই চাকরিরত মহিলা হলে এই নিয়মগুলি মেনে চলুন। তাহলে যেমন সুস্থ থাকবেন, তেমনি ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

জানা যাচ্ছে, আপনি যদি চাকরিরত মহিলা হন, তাহলে পর্যাপ্ত পরিমাণে ঘুমোন। প্রতিদিন কমপক্ষে ৭ ঘণ্টা করে ঘুমোনো উচিত। তাহলেই আপনি থাকবেন ‘ফিট’ এবং ‘হেলদি’ ।

অফিসে বসে একটানা  কাজের ফলে দিনের পর দিন ওজন বেড়ে যায় অনেক মহিলারই। তাই প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে হাটতে শুরু করুন। কিংবা প্রতিদিন সময় বের করে জিমে যান। ওজন নিয়ন্ত্রণে থাকলে  আপনি সুস্থ থাকবেন বলে জানা যাচ্ছে।

অফিসে বসে প্রতিদিন ১ ঘণ্টা অন্তর ‘ওয়াটার ব্রেক’ নিন। অফিসে থাকাকালীন প্রতিদিন কমপক্ষে ৮-১০ গ্লাস করে জল খাওয়া উচিত।

ঘুম পাচ্ছে কিংবা কাজ করতে ইচ্ছে করছে না? তাহলে নিশ্চই চা, কফির উপরই নির্ভর করেন অফিসে। চা বা কফি খান কিন্তু সেটি যেন অর্গ্যানিক হয়। গ্রিন টি বা কফি যেমন শরীরে মেটাবলিজম বাড়াতে সাহায্য করে তেমনি গ্রিন টি স্ট্রেস কমাতেও সাহায্য করে।

ওজন নিয়ন্ত্রণে রাখতে লিফ্ট-এর পরিবর্তে সিঁড়ি দিয়ে চলাচল শুরু করুন। সিঁড়ি দিয়ে ওঠানামা করলে অতিরিক্ত মেদ জমবে না আপনার শরীরে।

চিকিত্সকের পরামর্শ নিয়ে ব্রেইন এক্সারসাইজ করুন। কর্মরত মহিলাদের প্রতিদিন অবশ্যই ব্রেইন এক্সারসাইজ করা উচিত বলেও চিকিত্সকদের একাংশ মত প্রকাশ করেছেন।

সূত্র: ২৪ঘন্টা

 

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে