আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > সিরিজ জয়ে পাকিস্তানকে নামিয়ে ছয়ে শ্রীলঙ্কা

সিরিজ জয়ে পাকিস্তানকে নামিয়ে ছয়ে শ্রীলঙ্কা

সিরিজ জয়ে পাকিস্তানকে নামিয়ে ছয়ে শ্রীলঙ্কা

প্রতিচ্ছবি ক্রীড়া ডেস্ক:

দুবাইয়ে দিবারাত্রির টেস্টে মঙ্গলবার পাকিস্তানকে ৬৮ রানে হারিয়েছে শ্রীলঙ্কা। দুই ম্যাচের সিরিজে ২-০র এ জয়ে পাকিস্তানকে সাতে নামিয়ে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে শ্রীলঙ্কা উঠে গেছে ছয়ে।

২০০০ সালের পর প্রথম দেশের বাইরে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতল শ্রীলঙ্কা। সব মিলিয়ে পাকিস্তানের বিপক্ষে এটি শ্রীলঙ্কার ষষ্ঠ সিরিজ জয় এবং ১৬তম টেস্ট জয়। আর কোনো দেশের বিপক্ষে এত টেস্ট জেতেনি লঙ্কানরা।

প্রথম ইনিংসে ২২০ রানে এগিয়ে থাকা শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংসে গুটিয়ে যায় ৯৬ রানেই। ৩১৭ রানের লক্ষ্যে নেমে পাকিস্তান ৫২ রানে হারায় ৫ উইকেট। সেখান থেকে দারুণ জুটিতে চতুর্থ দিন প্রতিরোধ গড়েন আসাদ শফিক ও সরফরাজ আহমেদ।

শেষ দিনে পাকিস্তানের প্রয়োজন ছিল ১১৯ রান, শ্রীলঙ্কার ৫ উইকেট। শফিক ও সরফরাজ আরও একটু টানেন পাকিস্তানকে।

দ্বিতীয় নতুন বলের খানিক আগে শ্রীলঙ্কা পায় কাঙ্ক্ষিত ব্রেক থ্রু। উইকেট এনে দেন আগের দিন পাকিস্তানের মূল ঘাতক দিলরুয়ান পেরেরা। প্রিয় সুইপ শটে উইকেট হারান সরফরাজ।

৬৮ রানে ফেরেন পাকিস্তান অধিনায়ক। ভাঙে ১৭৩ রানের ষষ্ঠ উইকেট জুটি।

ওই উইকেটই খুলে দেয় পাকিস্তানের পতনের মুখ। নতুন বলে আমিরকে ফিরিয়ে পেরেরা পূর্ণ করেন পঞ্চম উইকেট। ৮৬ রানে দিন শুরু করা আসাদ শফিক দেখা পান একাদশ টেস্ট সেঞ্চুরির। তবে ১১২ রানে তাকে ফিরিয়ে পাকিস্তানের শেষ আশাও শেষ করে দেন লাকমল।

ম্যাচের শেষ রঙ্গনা হেরাথের হাতে। ২৩ রানে পাকিস্তান হারায় শেষ ৫ উইকেট। বাঁধনহারা উল্লাসে মাতে শ্রীলঙ্কান ক্রিকেটার ও সাপোর্ট স্টাফের সবাই।

বাংলাদেশ ও জিম্বাবুয়ের কাছে পরপর টেস্ট হার, ভারতের কাছে ৩-০তে হারের সিরিজে দুটিতেই ইনিংস ব্যবধানে হারা, ওয়ানডেতেও হোয়াইটওয়াশ হওয়ার পর শ্রীলঙ্কান ক্রিকেট ঠেকেছিল যেন তলানিতে। ছিল সমালোচনা ও বিতর্কের ঝড়। পাকিস্তানকে হোয়াইটওয়াশ করাটা তাই লঙ্কান ক্রিকেটে বইয়ে দেবে স্বস্তির সুবাতাস।

১৯৬ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা দিমুথ করুনারত্নে। সিরিজে ৩০৬ রান করে সিরিজের সেরাও লঙ্কান ওপেনার।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৪৮২ ও ৯৬

পাকিস্তান: ২৬২ ও ২৪৮ (লক্ষ্য ৩১৭)(আগের দিন ১৯৮/৫) (শফিক ১১২, সরফরাজ ৬৮, আমির ৪, ইয়াসির ৫, ওয়াহাব ১, আব্বাস ৩*; লাকমল ১/৩৫, গামাগে ১/২৯, হেরাথ ২/৫৭, প্রদিপ ১/২১, পেরেরা ৫/৯৮, মেন্ডিস ০/৭)।

ফল: শ্রীলঙ্কা ৬৮ রানে জয়ী

সিরিজ: ২ ম্যাচ সিরিজ শ্রীলঙ্কা ২-০তে জয়ী

ম্যান অব দা ম্যাচ: দিমুথ করুনারত্নে

ম্যান অব দা সিরিজ: দিমুথ করুনারত্নে

সূত্র:ক্রিকইনফো

এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে