আপনি আছেন
প্রচ্ছদ > বিনোদন-সংস্কৃতি > বিশ্বে প্রথম ‘মিস হুইলচেয়ার ওয়ার্ল্ড’

বিশ্বে প্রথম ‘মিস হুইলচেয়ার ওয়ার্ল্ড’

বিশ্বে প্রথম 'মিস হুইলচেয়ার ওয়ার্ল্ড'

প্রতিচ্ছবি বিনোদন ডেস্ক:

বিশ্বের নারীদের সক্ষমতা অর্জন এবং তাদের যোগ্যতা যাচাইয়ের লক্ষ্যে ভিন্ন রকম প্রতিযোগিতার আয়োজন করলো এবার পোল্যান্ড। সেখানে এবার অনুষ্ঠিত হলো ‘মিস হুইলচেয়ার ওয়ার্ল্ড।’ বেলারুশের মনস্তত্ত্ব ও সামাজিক বিদ্যার শিক্ষার্থী আলেকসান্দ্রা শিশিকোভা প্রতিযোগিতায় সেরা সুন্দরী নির্বাচিত হন। প্রথম রানারআপ হয়েছেন দক্ষিণ আফ্রিকার লেবোহাং মনিয়াৎসি। আর দ্বিতীয় রানারআপ হয়েছেন পোল্যান্ডের আদ্রিয়ানা জাওয়াদজিনস্কা।

পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে বহু নারী হাজির হয়েছিলেন ‘মিস হুইলচেয়ার ওয়ার্ল্ড’ প্রতিযোগিতায় অংশ নিতে। দেশটিতে এবারই প্রথম এ ধরনের প্রতিযোগিতার আয়োজন করা হলো। অনলি ওয়ান ফাউন্ডেশন নামের একটি সংগঠন প্রতিযোগিতাটির আয়োজন করেছে। প্রতিযোগিতার বিচারকদের একজন অনলি ওয়ান ফাউন্ডেশনের প্রধান কাতারজিনা ওজতাসজেক-গিনালস্কা (৩৬) বলেন, হুইলচেয়ারে চলাচলকারী নারীদের ব্যাপারে দৃষ্টিভঙ্গি পরিবর্তনের উদ্দেশ্যে এই প্রতিযোগিতার আয়োজন। খবর এএফপি।

এএফপির খবরে আরও বলা হয় ১০ বছর আগে গুলির আঘাতে চলার শক্তি হারান চিলির মারিয়া দিয়াজ। ফিনল্যান্ডের কাতি ভন ডার হোভেন শুধু চোখ নেড়ে স্বামীর সঙ্গে কথা বলেন। ভুল চিকিৎসায় চলার শক্তি হারিয়েছেন নেদারল্যান্ডসের মিরান্ডে বেকার। তাদের সবার একটা জায়গায় মিল। চলাচলে হুইলচেয়ারই তাদের একমাত্র ভরসা।

মারিয়া, কাতি ও মিরান্ডের মতো আরও ২১ তরুণী গত শনিবার হাজির হন এই প্রতিযোগিতায়। মিস হুইলচেয়ার ওয়ার্ল্ড প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা দেশীয় পোশাকসহ বিভিন্ন পোশাকে মঞ্চে হাজির হন। তাঁদের নাচও পরিবেশন করতে হয়।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে