আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > টাইগারদের সাহস যোগাতে উড়াল দিলেন মাশরাফি-সাকিবরা

টাইগারদের সাহস যোগাতে উড়াল দিলেন মাশরাফি-সাকিবরা

22196008_1626021524123261_8627765598812873168_n

প্রতিচ্ছবি ক্রীড়া প্রতিবেদক:

দক্ষিণ আফ্রিকায় সফরে দুঃসময়ের ক্রান্তিকাল পার করছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। প্রোটিয়াদের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে খুব বাজেভাবেই হারতে হয়েছে টাইগারদের। দ্বিতীয় টেস্টের প্রথমদিনটা মোটেও ভালো হয়নি বাংলাদেশের। সাদামাটা বোলিং ও ফিল্ডিংয়ে প্রথমদিন পার করেছে টাইগাররা। ফলে, রানের পাহাড় গড়ে তুলেছে প্রোটিয়ারা। শুক্রবার দিন শেষে সাউথ আফ্রিকার সংগ্রহ তিন উইকেট হারিয়ে ৪২৮ রান।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান টেস্ট সিরিজে একের পর এক বিতর্কে বিপর্যস্ত বাংলাদেশ দলের ব্যর্থতার দায়ভার গিয়ে চাপছে এই ফরম্যাটে বাংলাদেশের অধিনায়কের কাঁধেই। আর এমন পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই ভেঙে পড়েছেন মুশফিক, যার স্পষ্ট ছাপ রয়ে গেলো ব্লুমফন্টেইন টেস্টের প্রথম দিনের খেলা শেষের সংবাদ সম্মেলনে। তাই হয়তো এখন এই অধিনায়কের দরকার নতুন উদ্যম ও অনুপ্রেরণার।

22281865_1626021520789928_6368366093986148775_nএমন অবস্থায় ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়কদের পাশে পেলে হয়তো টাইগারদের অনুপ্রেরণা জোগাতে একটু হলেও সাহায্য করবে। কথা ছিল ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসান দক্ষিণ আফ্রিকায় যাবেন অক্টোবরের নয় তারিখ। তবে সে সময় দুই দিন এগিয়ে আনা হয়েছে।

শুক্রবার থেকে প্রোটিয়াদের বিপক্ষে শুরু হয় দু’দলের মধ্যকার সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচ। সিরিজ নির্ধারণী এই ম্যাচ শেষে চারদিনের বিরতি দিয়ে শুরু হবে দু’দলের মধ্যকার সীমিত ওভারের লড়াই।

১৫ই অক্টোবর থেকে শুরু হতে যাওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজকে সামনে রেখে দলের সাথে যোগ দিতে আজ সকাল ১০টায় দক্ষিণ আফ্রিকার উদ্দেশে দেশ ছাড়বেন বাংলাদেশ ওয়ানডে দলে ডাক পাওয়া ক্রিকেটাররা।

ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি মুর্তজার সফরসঙ্গী হবেন টেস্ট সিরিজ থেকে বিশ্রাম নেওয়া বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এছাড়া বাংলাদেশের ওয়ানডে স্কোয়াডে দীর্ঘদিন পর প্রত্যাবর্তন ঘটা নাসির হোসেনের সাথে প্রথমবারের মতো দলে ডাক পাওয়া উদীয়মান অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনও এই সফরে মাশরাফিদের সাথে থাকবেন।

image-51803

চলতি মাসের ১৫ তারিখ থেকে ওয়ানডে সিরিজ শুরু হওয়ার কথা থাকলেও মূল লড়াইয়ের আগে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। মাঠের লড়াই শুরুর আগে এই ম্যাচ থেকে মাশরাফিরা স্থানীয় কন্ডিশনের সাথে যেন মানিয়ে নিতে পারে এই লক্ষ্য থেকেই একটু আগেই দেশটিতে উড়িয়ে নেওয়া হচ্ছে তাঁদের।

প্রসঙ্গত, টেস্ট দলের একাধিক ক্রিকেটার ওয়ানডে দলে ডাক পাওয়ার ফলে তাঁরা বর্তমানে দক্ষিণ আফ্রিকাতেই অবস্থান করছেন। আর টেস্ট সিরিজে না খেলায় দলের সাথে যোগ দিতে দেশ থেকে পাড়ি জমাতে হচ্ছে মাশরাফি-সাকিবদের।

উল্লেখ্য, এবি ডি-ভিলিয়ার্স, হাশিম আমলা, ফাফ ডু প্লেসিসদের নিয়ে স্বাগতিকদের গড়া শক্তিশালী ওয়ানডে দলের মোকাবেলা করার জন্য বৃহস্পতিবার ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সীমিত ওভারের আসন্ন এই সিরিজের দলে দীর্ঘ দুই বছরেরও বেশি সময় পর ফিরিয়ে আনা হয়েছে মুমিনুল হককে। তাছাড়া প্রায় দুই বছর পর ডাক পেয়েছেন উইকেটরক্ষক -ব্যাটসম্যান লিটন দাশও।

দু’দলের মধ্যাকার ওয়ানডে সিরিজ শুরু হবে ১৫ই অক্টোবর থেকে। প্রথম ওয়ানডের পর সিরিজের শেষ দু’টি ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে ১৮ ও ২২শে অক্টোবর। এরপর শুরু হবে দু’দলের মধ্যকার দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

ওয়ানডের জন্য ১৬ সদস্যের বাংলাদেশ দলঃ মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন কুমার দাস, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), সাব্বির রহমান, নাসির হোসেন, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, সাইফউদ্দিন, মমিনুল হক।

এসএম/এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে