আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > গুটিয়ে নেয়া হচ্ছে রোহিঙ্গা ক্যাম্প

গুটিয়ে নেয়া হচ্ছে রোহিঙ্গা ক্যাম্প

গুটিয়ে নেয়া হচ্ছে রোহিঙ্গা ক্যাম্প

প্রতিচ্ছবি প্রতিবেদক:

মিয়ানমারের রাখাইনে হত্যাযজ্ঞ ও নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের কুতুপালং ক্যাম্পেই রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ধীরে ধীরে অন্যান্য ক্যাম্প বন্ধ করে দেওয়া হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, “কুতুপালং ক্যাম্পের বাইরে যেসব ক্যাম্পে রোহিঙ্গারা থাকছেন ক্রমান্বয়ে তা গুটিয়ে একই ক্যাম্পে সবাইকে রাখা হবে। সবাইকে কুতুপালং ক্যাম্পে রাখার সিদ্ধান্ত হয়েছে।”

ক্যাম্পের বাইরে পাহাড়ি এলাকা ও অন্যান্য স্থানে যেসব রোহিঙ্গা আশ্রয় নিয়েছে, তাদের ফিরিয়ে আনার কাজ শুরুও হয়েছে। ৩ অক্টোবর বান্দরবানে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে আনার কাজ শুরু হয়েছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনী নতুন করে দমন অভিযান শুরু করলে ২৫ অগাস্টের পর থেকে বাংলাদেশ সীমান্তে নতুন করে রোহিঙ্গাদের ঢল শুরু হয়। এর বাইরে আরও প্রায় চার লাখ রোহিঙ্গা গত কযেক দশক ধরে বাংলাদেশে আশ্রয় নিয়ে আছে।

রোহিঙ্গা সংকট নিয়ে আন্তর্জাতিক চাপের মধ্যে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির দপ্তরের মন্ত্রী কিয়া তিন্ত সোয়ের নেতৃত্বে একটি প্রতিনিধি দল গত ২ অক্টোবর ঢাকায় এসে বাংলাদেশ সরকারের সঙ্গে বৈঠক করেন। রোহিঙ্গাদের প্রত্যাবাসনে একটি ‘জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ’ গঠনের সিদ্ধান্ত হয় সেখানে।

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে