আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > চিকিৎসাবিজ্ঞানে নোবেল অর্জন যুক্তরাষ্ট্রের তিন বিজ্ঞানীর

চিকিৎসাবিজ্ঞানে নোবেল অর্জন যুক্তরাষ্ট্রের তিন বিজ্ঞানীর

চিকিৎসাবিজ্ঞানে নোবেল অর্জন যুক্তরাষ্ট্রের তিন বিজ্ঞানীর

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

এ বছর চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের তিন বিজ্ঞানী ও গবেষক। কোষ কিভাবে সময়ের হিসাব করে সেই পদ্ধতি আবিস্কারের জন্য তাদের এবারের পুরস্কার দেওয়া হয়েছে।

এবারের নোবেলজয়ী বিজ্ঞানীরা হলেন- জেফ্রি হল, মাইকেল রসবাশ ও মাইকেল ইয়ং। বাংলাদেশ সময় আজ সোমবার বিকেল পৌনে চারটার দিকে সুইডেনের স্টকহোমে নোবেল কমিটি এই তিনজনের নাম ঘোষণা করেন।

পুরস্কার হিসেবে তারা ৮০ লাখ সুইডিশ ক্রোনার পাবেন। বায়োলজিকাল ক্লকস নিয়ন্ত্রণে মলিকিউলার মেকানিজম আবিষ্কারের স্বীকৃতি স্বরূপ তারা এই পুরস্কার পেয়েছেন। মানুষ, উদ্ভিদ এবং অন্যান্য প্রাণী কীভাবে বিভিন্ন অভ্যাসে অভ্যস্ত হয় সেবিষয়ে গবেষণায় উল্লেখযোগ্য অবদান রেখেছেন তারা।

মঙ্গলবার পদার্থ, বুধবার রসায়ন, শুক্রবার শান্তি এবং আগামী ৯ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। আর সাহিত্য পুরস্কার কবে ঘোষণা করা হবে, সে তারিখ পরে জানানো হবে বলে নোবেল পুরস্কারের ওয়েবসাইটে জানানো হয়েছে।

ডিনামাইটের আবিস্কারক ও ব্যবসায়ী স্যার আলফ্রেড বার্নার্ড নোবেল ১৯০১ সালে নোবেল পুরস্কার প্রবর্তনের পর থেকেই প্রতি বছর চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে