আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > উ. কোরিয়ার নেতা কিমের ছোটভাই ন্যামের হত্যার বিচার শুরু

উ. কোরিয়ার নেতা কিমের ছোটভাই ন্যামের হত্যার বিচার শুরু

উ. কোরিয়ার নেতা কিমের ছোটভাই ন্যামের হত্যার বিচার শুরু

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সৎভাই কিম জং-ন্যামের হত্যা মামলায় বিচার শুরু হয়েছে। মালয়েশিয়ায় বিচারকার্যের প্রথম দিন সোমবার অভিযুক্ত দুই নারী আত্মপক্ষ সমর্থন করে নিজেদের নির্দোষ দাবি করেছেন।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে কুয়ালালামপুর বিমানবন্দরে রহস্যজনকভাবে মৃত্যু হয় কিম জং-ন্যামের। এ হত্যকাণ্ড বিশ্বের নজর কাড়ে। ন্যামের মুখে বিষাক্ত রাসায়নিক লাগিয়ে দেয়ায় ভিয়েতনামের দোয়ান থি হুওং (২৯) এবং ইন্দোনেশিয়ার সিতি আয়সার (২৫) বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

তবে ওই দুই নারীর দাবি উত্তর কোরিয়ার প্রতিনিধিরা তাদের প্রতারিত করেছেন। সিতি আয়সার নামের এক অভিযুক্ত জানান একটি প্রাঙ্ক ভিডিও বানানোর জন্য মাত্র ৯০ ডলার (৪০০ রিঙ্গিত) দেয়া হয়েছিল। তিনি জানতেন না যে এটা একটা হত্যাকাণ্ড। কিম জং-ন্যামকে হত্যার পেছনে উত্তর কোরীয় এজেন্টদের হাত রয়েছে বলে সন্দেহ করা হয়। ন্যাম হত্যায় জড়িত সন্দেহভাজন একাধিক উত্তর কোরীয় নাগরিকের নাম জানিয়েছে মালয়েশিয়া। ন্যাম হত্যার পরপরই তারা মালয়েশিয়া থেকে পালিয়ে যান।

কিন্তু উত্তর কোরিয়ার দাবি, কিম জং-ন্যাম হত্যায় পিয়ংইয়ংয়ের কোনো হাত নেই।

আসামি পক্ষের আইনজীবী জানান, আদালতে শুনানিতে তারা এই যুক্তি দেবেন যে, কিম জং-ন্যাম হত্যার মূল হোতারা মালয়েশিয়া থেকে পালিয়ে গেছেন। এ ঘটনার জেরে মালয়েশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে কূটনৈতিক টানাপোড়েন সৃষ্টি হয়। দুই দেশ একে অপরের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছিল।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে