আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > স্পেন থেকে স্বাধীনতা পেতে উত্তাল কাতালানরা

স্পেন থেকে স্বাধীনতা পেতে উত্তাল কাতালানরা

স্পেন থেকে স্বাধীনতা পেতে উত্তাল কাতালানরা

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

স্পেন সরকারের নিষেধাজ্ঞা উপেক্ষা করে স্বাধীন কাতালোনিয়া প্রতিষ্ঠায় গণভোটের অপেক্ষায় কাতালানরা। এরই মধ্যে স্থানীয় সময় রোববার ভোর থেকে ভোটকেন্দ্রগুলোর পাশে জড়ো হতে শুরু করেছে স্বাধীনতাকামীরা। বার্সেলোনার বেশ কয়েকটি স্কুলের বাইরে ভোটারদের লাইনে দাঁড়াতে দেখা গেছে বলে রয়টার্স জানিয়েছে।

সমাজিক যোগাযোগের মাধ্যমে একটি বার্তা দিয়েছেন ভোট আয়োজকরা। সেখানে বলা হয়েছে, সকল বয়সের প্রচুর মানুষ যেন উপস্থিত থাকে, সেটা আমাদের খেয়াল রাখতে হবে। এছাড়া সংঘর্ষ কিংবা মুখোমুখি অবস্থানের কারণে সকল সম্ভাব্যতা ভেস্তে যাওয়ারও আশঙ্কা প্রকাশ করেন তিনি। সেকারণে পুলিশী ঝামেলা শুরু হলে সবাইকে শান্ত থেকে পরিস্থিতি মোকাবিলার আহ্বান জানানো হয়।

কাতালান আঞ্চলিক পুলিশ কর্মকর্তাদের স্পেনের জাতীয় পুলিশ বাহিনীকে সহায়তার আদেশ দেওয়া হলেও তারা মাঠে নামেনি বলে জানায় বিবিসি।

ব্যালট পেপারসহ ভোটের অন্যান্য সরঞ্জামও জব্দ করছে পুলিশ। অনলাইনে গণভোটের প্রচার চলানো হচ্ছে এমন লিংক বন্ধ করতে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

catalonia-vote-59d078fa41a27

সম্পদশালী কাতালোনিয়ার স্বায়ত্বশাসন আছে; যদিও এর সরকার বলছে, জনগণ স্পেনের কাছ থেকে স্বাধীনতা চায়। গণভোট আয়োজনে এ মাসের শুরুর দিকে কাতালান পার্লামেন্ট নতুন একটি আইন পাশ করে, যাতে স্থগিতাদেশ দেয় স্পেনের সাংবিধানিক আদালত।

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে কাতালান পার্লামেন্টে গণভোটের প্রস্তাব অনুমোদন পাওয়ার পর ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ভোটাভুটির পর পরই কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লেস পুগডেমন্ট বিলটিতে স্বাক্ষর করে তা স্থানীয় আইনে পরিণত করেন।

কাতালোনিয়ার জনসংখ্যা ৭৫ লাখ। সুইজারল্যান্ডের জনসংখ্যার সমান। স্পেনের মোট জনসংখ্যার ১৬ শতাংশ এই কাতালোনিয়ায়। স্পেনের উত্তর-পূর্বের এই প্রদেশটির রাজধানী বার্সেলোনা। তাদের আছে নিজস্ব ভাষাও। বার্সেলোনা বিশ্বের অত্যন্ত জনপ্রিয় শহরগুলোর একটি, ফুটবল এবং একই সঙ্গে পর্যটনের কারণে।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে