আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > বাংলাদেশের জিডিপি ৬ শতাংশের বেশি: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বাংলাদেশের জিডিপি ৬ শতাংশের বেশি: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বাংলাদেশের জিডিপি ৬ শতাংশের বেশি: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রতিচ্ছবি প্রতিবেদক:

বাংলাদেশের জিডিপি ধারাবাহিকভাবে ৬ শতাংশের উপরে রয়েছে বলে মন্তব্য করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, বাংলাদেশে এক দশকে তিনটি প্রধান বর্ধমান অর্থনৈতিক শক্তি হতে যাচ্ছে। জিডিপি ধারাবাহিকভাবে ৬ শতাংশ উপর রয়েছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গার্মেন্টস শিল্প এদেশে। কিন্তু দেশ এগিয়ে যাচ্ছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলো বিশেষ অবদানের জন্য।

বৃহস্পতিবার রাজধানীর হোটেল সোনারগাঁয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং এসএমই ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে আয়োজিত ‘ইমপ্লয়মেন্ট, ইকুয়েটি অ্যান্ড ডাইভারসিফিকেশন অফ এসএমই ইন বাংলাদেশ: জার্মান মডেলের অভিজ্ঞতা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শাহরিয়ার আলম বলেন, গত সাড়ে আট বছরে ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠায় স্বনির্ভর উদ্যেক্তাদের জন্য দেশে বিশ্বাসের ভিত্তি স্থাপিত হয়েছে। বিশেষ করে ২০০৯ সালে ভিশন-২০২১ ঘোষণার পরে এ পরিবর্তন সাধিত হয়েছে।

তিনি আরো বলেন, এসএমই বাংলাদেশের অর্থনীতিকে সহজসাধ্য করতে সহযোগিতা করছে। এদেশে উদ্বৃত্ত কর্মী সহজেই পাওয়া যায়। এসএমই গ্রামীণ সমাজে উন্নয়নে সহজে অবদান রাখবে। জার্মানির অভিজ্ঞতা আমাদের কাজে লাগতে হবে।

আলোচনা সভায় ঢাকায় নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত ড. টমাস প্রিনজ বলেন, অনেকের ধারণ রয়েছে জার্মানির সকলেই বিশ্ববিদ্যালয়ে যায়। মার্সিডিজ মত বড় প্রতিষ্ঠান জার্মানি অর্থনীতি চালায় এটা ঠিক নয়। আসলে যখনই জার্মানদের ১৭ বছর বয়স হয় তখন তারা কারিগরি বিদ্যা নিতেই সচেষ্ট হয়। কারণ এতে তাদের সহজেই স্বাবলম্বী হতে কাজে লাগে।

 

এএম/এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে