আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > সৌদি নারীরা পেলেন গাড়ি চালানোর অনুমতি

সৌদি নারীরা পেলেন গাড়ি চালানোর অনুমতি

সৌদি নারীরা পেলেন গাড়ি চালানোর অনুমতি

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

অবশেষে নারীদের গাড়ি চালানোর অনুমতি দিচ্ছে সৌদি আরব। দেশটির বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ এ সংক্রান্ত একটি ডিক্রি জারি করেছেন। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে আজ বুধবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

তবে গাড়ি চালাতে নারীদের অনুমতি দেয়ার পথ মোটেও সুখকর ছিল না। সৌদি আরবের চরম রক্ষণশীল সমাজে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয়ার দাবিতে মানবাধিকার সংগঠনগুলো দীর্ঘদিন ধরে আন্দোলন করেছে। গাড়ি চালানোর অভিযোগে অনেক নারীকে কারাগারেও যেতে হয়েছে।

১৯৯০ সালের ঘটনা; মাদিহা আল আজরোসসহ ৪৬ জন নারী বিদ্রোহ করে বসেন। তারা সকলেই নিজেদের গাড়ী চালককে বিদায় করে দিয়ে রিয়াদের রাস্তায় গাড়ি নিয়ে বেরিয়ে পড়েন।

এতো বছর পরে এসে সেই সময়ের স্মৃতিচারণ করতে গিয়ে মাদিহা জানান, আমরা সেসময় গাড়ি চালিয়েছি মাত্র। তবে সেটা ছিল উল্লাস করার মতো, সেটা ছিল সত্যিই অসাধারণ।

বিবিসি লিখেছে, বিশ্বে একমাত্র সৌদি আরবেই নারীদের গাড়ির স্টিয়ারিংয়ে বসার অধিকার ছিল না। বর্তমানে ড্রাইভিং লাইসেন্স দেওয়া হয় কেবল পুরুষদের। এই নিষেধাজ্ঞা ভেঙে প্রকাশ্যে কোনো নারী গাড়ি চালালে তাকে জেল জরিমানার মুখেও পড়তে হয়।

রক্ষণশীল সৌদি আরবের অধিকার সংগঠনগুলো বহু বছর ধরে নারীদের গাড়ি চালনার অধিকার চেয়ে আসছে। সৌদি প্রেস এজেন্সি জানায়, রাজকীয় আদেশ অনুযায়ী পুরুষের পাশাপাশি নারীদেরও গাড়ি চালানোর লাইসেন্স দেওয়া হবে।

নারীদের গাড়ি চালানোর অনুমতিসংক্রান্ত আদেশকে ‘ঐতিহাসিক’ হিসেবে বর্ণনা করেছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত প্রিন্স খালেদ বিন সালমান। তিনি বলেছেন, সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রিন্স খালেদ বিন সালমান বলেন, গাড়ি চালানোর লাইসেন্স পাওয়ার জন্য নারীদের তাঁদের পুরুষ অভিভাবকদের অনুমতি নিতে হবে না। নারীরা তাঁদের ইচ্ছানুযায়ী যেকোনো জায়গায় গাড়ি চালাতে পারবেন।

সৌদি সরকারের নতুন এই উদ্যোগকে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র স্বাগত জানিয়েছে। একে ‘খুবই ইতিবাচক লক্ষণ’ বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হেদার নোয়ার্ট।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে