আপনি আছেন
প্রচ্ছদ > রাজনীতি > জিয়াউর রহমানের ৩৬তম মৃত্যুবার্ষিকী পালন

জিয়াউর রহমানের ৩৬তম মৃত্যুবার্ষিকী পালন

প্রতিচ্ছবি প্রতিবেদক:

বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৬তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮১ সালের এই দিনে চট্টগ্রাম সার্কিট হাউসে সেনাবাহিনীর কিছু বিপৎগামী সদস্যের হাতে নিহত হন তিনি।

জিয়াউর রহমান ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হওয়ার পর নানা ঘটনাপ্রবাহের মধ্য দিয়ে সেনাবাহিনী প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এরপর ১৯৭৭ সালের ২১ এপ্রিল তিনি দেশের ষষ্ঠ রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেন। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠাতা করেন।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনগুলো ১৫ দিন ব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে আলোচনা সভা, পোস্টার প্রকাশ ও কালো ব্যাজ ধারণ, কালো পতাকা উত্তোলন, সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, জিয়ার মাজারে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ, দরিদ্রদের মাঝে খাবার ও বস্ত্র বিতরণ, রক্তদান কর্মসূচি ইত্যাদি।

এ ছাড়া বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের পক্ষ থেকে আলোচনা সভা অনুষ্ঠিত হচ্ছে। দিনটি উপলক্ষে আজ নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মেডিকেল ক্যাম্প, ফ্রি ওষুধ বিতরণের আয়োজন করা হয়েছে। কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে সকাল সাড়ে ১০টার দিকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণ ও জিয়ারত করবেন।

এরপর দু’দিনব্যাপী রাজধানীর বিভিন্ন এলাকায় দরিদ্রদের মাঝে খাবার বিতরণ করবেন খালেদা জিয়া। প্রথমদিনের কর্মসূচি শুরু হবে ধানমন্ডির সুগন্ধা কমিউনিটি সেন্টারে। দিনটি উপলক্ষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে জিয়াউর রহমানের রুহের মাগফিরাত কামনা করেন। এতে মুক্তিযুদ্ধকালে জিয়াউর রহমানের ভূমিকা এবং রাষ্ট্র গঠনে তার কৃতিত্বের কথা তুলে ধরা হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে