আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > স্মার্টকার্ড প্রকল্পে সেনা সহায়তা চেয়ে ইসির চিঠি

স্মার্টকার্ড প্রকল্পে সেনা সহায়তা চেয়ে ইসির চিঠি

স্মার্টকার্ড প্রকল্পে সেনা সহায়তা চেয়ে ইসির চিঠি

প্রতিচ্ছবি প্রতিবেদক:

নিজস্ব উদ্যোগে স্মার্ট কার্ড উৎপাদন ও পার্সোনালাইজেশনের কাজ শুরুর পর এবার কাজে সহায়তার জন্যে সেনাবাহিনীর লোকবল চাইছে নির্বাচন কমিশন। ডিসেম্বরের মধ্যে লক্ষ্যমাত্রার ৯ কোটি কার্ড ছাপতে সশস্ত্র বাহিনীর অর্ধ শতাধিক লোক চেয়ে চিঠি পাঠানো হয়েছে।

ইসি সচিবালয়ের অধীনে আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং এক্সেস টু সার্ভিস- আইডিইএ প্রকল্পের অধীনে নাগরিকদের স্মার্ট কার্ড উৎপাদন ও বিতরণ চলছে, যার মেয়াদ রয়েছে ডিসেম্বর পর্যন্ত।

ইসি সচিবালয়ের জ্যেষ্ঠ সহকারী প্রধান সাইফুল হক চৌধুরী বলেন, নয় কোটি স্মার্ট কার্ড উৎপাদন ও পার্সোনালাইজেশনের কাজ ডিসেম্বরের মধ্যে শেষ করা ইসির নিজস্ব জনবল দিয়ে সম্ভব নয়। এ জন্য সশস্ত্রবাহিনী বিভাগে ৫০-৬০ জন লোক জরুরি ভিত্তিতে সংযুক্ত করার অনুরোধ করে চিঠি দেওয়া হয়েছে।

56252-1490163402

নির্ধারিত সময়ের মধ্যে স্মার্টকার্ড বিতরণ শেষ করার আশা প্রকাশ করে এনআইডি উইংয়ের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম বলেন, “আমরা দ্রুত লোকবল প্রস্তুত করছি, পারসোনালাইজেশন মেশিনও কাজ করছে। ডিসেম্বরের মধ্যে নাগরিকদের হাতে কার্ড পৌঁছে দেওয়ার চেষ্টা করব।”

ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ জানান, বর্তমানে ৭ কোটি ৭৫ লাখ ব্ল্যাংক কার্ড রয়েছে। সেগুলো প্রিন্ট করার পাশাপাশি ভোটারের তথ্য সন্নিবেশের (পার্সোনালাইজেশন) কাজ চলছে।

smart_card

নয় কোটি নাগরিকের মধ্যে এ পর্যন্ত এক কোটি ২৪ লাখ ১০ হাজার নাগরিকের জন্য স্মার্ট কার্ড উৎপাদন ও পার্সোনালাইজেশনের কাজ শেষ হয়েছে। এর মধ্যে ১ কোটি ৯ লাখ ৮০ হাজার কার্ড বিতরণ করা হয়েছে।

লক্ষ্য পূরণ করতে হলে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে বাকি সাত কোটি ৭৫ লাখ ৯০ হাজার কার্ড উৎপাদন ও বিতরণ করতে হবে।

ইসির পক্ষ থেকে সশস্ত্র বাহিনী বিভাগে চিঠি দিয়ে বলা হয়, সাত কোটি ৭৫ লাখ ৯০ হাজার কার্ড উৎপাদন এবং আইরিস ও আঙ্গুলের ছাপ সংগ্রহ করে নাগরিকদের হাতে কার্ড তুলে দিতে সশস্ত্র বাহিনী থেকে প্রয়োজনীয় সংখ্যক অফিসারকে আইডিইএ প্রকল্পে জরুরি ভিত্তিতে সংযুক্ত করা দরকার।

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে