আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞায় যুক্ত হলো উ.কোরিয়াসহ ৩ দেশ

যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞায় যুক্ত হলো উ.কোরিয়াসহ ৩ দেশ

যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞায় যুক্ত হলো উ.কোরিয়াসহ ৩ দেশ

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

যুক্তরাষ্ট্র ভ্রমণে বিতর্কিত নিষেধাজ্ঞা আরও বিস্তৃত করেছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। নতুন করে দেওয়া এই নিষেধাজ্ঞায় উত্তর কোরিয়া, ভেনেজুয়েলা ও চাদের নাগরিকদের ওপর যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রবিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ বিষয়ে নির্বাহী আদেশ জারি করেন।

হোয়াইট হাউস জানায়, বিভিন্ন দেশের সরকারের সরবারহকৃত তথ্য পর্যালোচনা করে এ নিষেধাজ্ঞার সিদ্ধান্ত হয়েছে। এ নিষেধাজ্ঞা আগামী ১৮ অক্টোবর থেকে কার্যকরের কথা রয়েছে। তবে যাদের ভিসার মেয়াদ এর বেশি সময় পর্যন্ত রয়েছে তাদের ওপর এটি কার্যকর হবে না।

হোয়াইট হাউস আরো জানায়, উত্তর কোরিয়ার সব নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা জারি হয়েছে। কারণ, দেশটি মার্কিন সরকারকে সহযোগিতা করছে না। অন্যদিকে, প্রয়োজন অনুযায়ী সন্ত্রাস সম্পর্কিত এবং অন্যান্য তথ্য যুক্তরাষ্ট্রকে জানাচ্ছে না চাদ। এ কারণে চাদের নাগরিকদের ব্যবসায়িক এবং পর্যটন ভিসা বাতিল করা হয়েছে। তবে ভেনেজুয়েলার ক্ষেত্রে কেবল দেশটির সরকারি কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের ওপর এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। দেশটির ওপর আগে থেকেই যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞা রয়েছে।

এ বিষয়ে ট্রাম্প বলেন, ‘যুক্তরাষ্ট্র নিরাপদ রাখাকে আমি সবচেয়ে বেশি গুরুত্ব দিই। যাদের আমরা পুরোপুরি নিরাপদ বিবেচনা করতে পারি না তাদের আমাদের দেশে প্রবেশের অনুমতি দেব না।’

এর আগে, মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েই ছয়টি মুসলিমপ্রধান দেশের নাগরিকদের ওপর যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেন ট্রাম্প। তখন তা নিয়ে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার মুখোমুখি হতে হয় তাকে। এমনকি নিজের দেশ এবং নিজের দলের নেতাকর্মীদের তোপের মুখে পড়তে হয়েছে।

তবে রবিবারের আদেশে পাঁচটি মুসলিম দেশ ইরান, লিবিয়া, সিরিয়া, ইয়েমন ও সোমালিয়ার ওপর নিষেধাজ্ঞা বলবৎ রাখা হলেও সুদানের নাগরিকদের ওপর থেকে তা সরিয়ে নেয়া হয়। এছাড়া, ইরাকের নাগরিকদের ওপর সরাসরি ভ্রমণ নিষেধাজ্ঞা না থাকলেও যুক্তরাষ্ট্রে প্রবেশে কঠোর নিরাপত্তা ও জটিল পরীক্ষা-নিরীক্ষার মুখোমুখি হতে হবে তাদের।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে