আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > পুরনো ও অচল ইভিএম ব্যবহারের পক্ষে নয় ইসি

পুরনো ও অচল ইভিএম ব্যবহারের পক্ষে নয় ইসি

পুরনো ও অচল ইভিএম ব্যবহারের পক্ষে নয় ইসি

প্রতিচ্ছবি প্রতিবেদক:

পুরনো ও অচল ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ধ্বংস করার উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন; আর এর মধ্য দিয়ে চলছে নিজেদের তৈরি ইভিএম চালুর পথ প্রশস্ত করার কাজ।

ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘ইসির ইভিএমগুলো অনেক পুরানো হয়ে গেছে। বেশিরভাগ ইভিএম অকার্যকর হয়ে পড়ে আছে, নষ্ট হয়ে গেছে। তবে কিছু ইভিএম এখনও ভালো রয়েছে; এগুলো দিয়ে আগামীতে রংপুর সিটি করপোরেশনের একটি ওয়ার্ডে ভোট করার প্রস্তুতি নেওয়া হবে।’

তিনি জানান, মঙ্গলবার নির্বাচন কমিশন সভায় পুরনো অচল ইভিএমগুলো নষ্ট করে ফেলার সিদ্ধান্ত হয়।

ইসি কর্মকর্তারা জানান, কোটি টাকা ব্যয়ে তিন দফায় বুয়েটের সহায়তায় সহস্রাধিক ইভিএম প্রস্তুত করে সাবেক এটিএম শামসুল হুদার কমিশন।

বর্তমান কমিশন দায়িত্ব নেয়ার পর নিজেদের তৈরি ইভিএম ব্যবহারের বিষয়ে চিন্তাভাবনা শুরু করে। কমিশনে এর প্রদর্শনীও হয়। পাশাপাশি একটি টেকনিক্যাল কমিটি গঠন করে দেয় ইসি।

মঙ্গলবার কমিশন সভায় পুরনো ইভিএম আসন্ন কোনো স্থানীয় নির্বাচন ব্যবহার না করার পক্ষে বেশ কিছু যুক্তি তুলে ধরে কার্যপত্র উপস্থাপন করা হয়।

সেখানে বলা হয়, ‘বর্তমান ইভিএমগুলো ফিনিশড প্রোডাক্ট নয় এবং এগুলো ছয় বছরের বেশি পুরানো হওয়ায় এর কার্যক্ষমতা নেই। এছাড়া বিভিন্ন নির্বাচনে ইভিএম ব্যবহারের সময়ে সৃষ্ট কারিগরি ত্রুটিগুলোর সমাধান করা হয়নি। ভবিষ্যতে এসব ইভিএম ব্যবহারে কোনো কারিগরি ত্রুটি দেখা দিলে তার সমাধান করা কঠিন হতে পারে এবং সুষ্ঠু নির্বাচনের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি হতে পারে বিধায় ইভিএমগুলো অকার্যকর করার ব্যবস্থা গ্রহণ করা যায়।’

ইসির ভারপ্রাপ্ত সচিব জানান, যেসব ইভিএমের ত্রুটি সারানো যায়নি, সেসব ইভিএম নষ্ট করা ছাড়া উপায় নেই। কোন প্রক্রিয়ায় তা করা হবে তা কারিগরি টিমের সহায়তায় ঠিক করা হবে।

 

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে