আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > বাংলাদেশ ভ্রমণে নিজ দেশের নাগরিকদের সতর্কবার্তা দিয়েছে যুক্তরাজ্য

বাংলাদেশ ভ্রমণে নিজ দেশের নাগরিকদের সতর্কবার্তা দিয়েছে যুক্তরাজ্য

বাংলাদেশ ভ্রমণে নিজ দেশের নাগরিকদের সতর্কবার্তা দিয়েছে যুক্তরাজ্য

প্রতিচ্ছবি প্রতিবেদক:

রোহিঙ্গা সঙ্কট ও রাজনৈতিক উত্তেজনার কারণে বাংলাদেশ ভ্রমণে ব্রিটিশ নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাজ্য সরকার। দেশটির রাষ্ট্রীয় ওয়েবসাইট gov.uk তে এই সতর্কতার বার্তা জানানো হয়েছে।

বাংলাদেশে অবস্থানরত ব্রিটিশ নাগরিকদের উদ্দেশ্যে বলা হয়, গেলো আগস্ট থেকে মায়ানমারে সহিংসতার কারণে হাজার হাজার রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশের দক্ষিণ-পূর্ব অঞ্চলে প্রবেশ করেছে। তাই এ ব্যাপারে আপনাদের সতর্ক থাকা উচিত এবং এসব এলাকায় যাওয়ার আগে স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে পরামর্শ করে নেয়া উচিত।

এতে জানানো হয়, বাংলাদেশের সরকার ও বিরোধী দলের মধ্যকার রাজনৈতিক উত্তেজনার মধ্যে নতুন করে রোহিঙ্গা সঙ্কট যোগ হয়েছে। এর ফলে ঢাকাতেও বিক্ষোভ-আন্দোলন হতে পারে। বিশেষ করে গুলশান ও বারিধারা এলাকায়।

ব্রিটিশ নাগরিকদের সর্তক করে বলা হয়, যদি দেখেন কোনো আন্দোলন-বিক্ষোভ শুরুর সম্ভাবনা রয়েছে এবং আপনি অনিরাপদ বোধ করছেন তাহলে দ্রুত ওই এলাকা ত্যাগ করুন।

মিয়ানমারের রাখাইন প্রদেশে কয়েকটি পুলিশ ফাঁড়ি ও তল্লাশি চৌকিতে গেলো ২৫ আগস্ট রাতে সন্ত্রাসী হামলা হয়। এর জেরে সেখানে নতুন করে সহিংস অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। নিরস্ত্র রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুদের ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালাতে থাকে। ফলে গেলো কয়েক সপ্তাহে প্রায় ৫ লাখ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে পালিয়ে এসেছে। ধারণা করা হচ্ছে এর সংখ্যা ১০ লাখের বেশি ছাড়িয়ে যেতে পারে।

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে