আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > নভেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হবে ৬৩তম সিপিএ সম্মেলন

নভেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হবে ৬৩তম সিপিএ সম্মেলন

নভেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হবে ৬৩তম সিপিএ সম্মেলন

প্রতিচ্ছবি প্রতিবেদক:

৬২তম কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) সম্মেলন জঙ্গি হামলার প্রেক্ষাপটে গতবছর বাতিল হলেও এ বছর ৬৩তম সম্মেলন আগামী ১-৮ নভেম্বর ঢাকাতেই অনুষ্ঠিত হচ্ছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী ও সিপিসি’র ভাইস প্যাট্রন শেখ হাসিনা আগামী ৫ নভেম্বর জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় এ সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

সম্মেলনে রোহিঙ্গা সঙ্কট নিয়েও আলোচনার সম্ভাবনা রয়েছে বলে মঙ্গলবার সংসদ ভবনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন সিপিএ চেয়ারপার্সন বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

শিরীন শারমিন চৌধুরী সংবাদ সম্মেলনে বলেন, “কমনওয়েলথভুক্ত ৫২টি দেশের ১৮০টি জাতীয় ও প্রাদেশিক সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার, সংসদ সদস্যসহ ছয় শতাধিক প্রতিনিধি এ সম্মেলনে অংশ নেবেন।”

এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য হল- ‘কনটিনিউনিং টু এনহ্যান্স দ্য হাই স্ট্যান্ডার্ড অব পারফরমেন্স অব পার্লামেন্টারিয়ানস’।

সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দল এই সম্মেলনে অংশ নেবেন।

নভেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হবে ৬৩তম সিপিএ সম্মেলন

সম্মেলনের নিরাপত্তা প্রস্তুতি নিয়ে শিরীন শারমিন বলেন, “আইপিইউ সম্মেলন অনুষ্ঠানের সময় নিরাপত্তা বিঘ্নিত হয়নি। সিপিএ সম্মেলনের জন্য যে প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে তাতে প্রতিনিধিরা নিশ্চিদ্র নিরাপত্তা পাবেন।

আইপিইউ সম্মেলনে পাকিস্তানের প্রতিনিধি না এলেও সিপিএ সম্মেলনে দেশটি নিবন্ধন করেছে বলে এক প্রশ্নের জবাবে জানান সিপিএ চেয়ারপারসন শিরীন।

অন্যদের মধ্যে সংসদের প্রধান হুইপ আসম ফিরোজ, হুইপ ইকবালুর রহিম সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

সিপিএ’র ৬২তম সম্মেলন গতবছর সেপ্টেম্বরে ঢাকায় হওয়ার কথা থাকলেও জুলাই মাসে হোলি আর্টিজান বেকারিতে নজিরবিহীন জঙ্গি হামলার কারণে তা আর হয়নি। ওই বছরের অগাস্ট মাসেই সম্মেলন ঢাকায় না করার সিদ্ধান্তের কথা জানায় সিপিএ সদরদপ্তর।

এরপার চলতি বছর এপ্রিলে ঢাকায় ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সম্মেলন হয়।

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে