আপনি আছেন
প্রচ্ছদ > ফ্যাশন এন্ড বিউটি > রূপচর্চায় তেজপাতা

রূপচর্চায় তেজপাতা

রূপচর্চায় তেজপাতা

প্রতিচ্ছবি ডেস্ক:

তেজপাতা আমাদের সকলের রান্নাঘরের খুব পরিচিত একটি জিনিস। কিন্তু কখনো কি ভেবেছেন রান্নার কাজ ছাড়া আর কি কাজে লাগতে পারে এটি। হুম ঠিক ধরেছেন, রান্নার কাজ ছাড়াও উপকারী কিছু কাজের জন্য খুব দরকারী একটি জিনিস হল তেজপাতা। চলুন দেখে নেই তেজপাতার কিছু উপকারীতা।

১ ব্রণ ও রিংকেল সমস্যার সমাধান

একটি প্যানে ২ কাপ পানিতে ৫ টি শুকনো তেজপাতা নিয়ে ঢেকে জ্বাল দিন। এরপর ঢাকনা খুলে ২ মিনিট জ্বাল দিয়ে একটি সসপ্যানে নামিয়ে নিন। এরপর একটি তোয়ালে দিয়ে মাথাসহ সসপ্যানটি ঢেকে ভাপ আপনার ত্বকে নিন। এভাবে মিনিট দশেক ভাপ নিলেই যথেষ্ট। সপ্তাহে ২বার এভাবে করুন ব্রণ ও রিংকেল সমস্যার সমাধান থাকবে না ।

২. ইনফেকশন দূর করতে

তেজপাতার অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ত্বকের যে কোনো ইনফেকশন দূর করতে বিশেষভাবে কার্যকরী। ছোটখাটো কাটা ছেঁড়া, জখমের দাগ এবং পোকামাকড়ের কামড়ের সমস্যা সহজেই দূর করতে পারেন কাঁচা তেজপাতার রসের মাধ্যমে।

৩. চুলের যত্নে

পানিতে তেজপাতা ভালো করে ফুটিয়ে তা ছেঁকে নিয়ে চুল ধোয়ার কাজে ব্যবহার করতে পারেন। এতে চুল পড়ার সমস্যা এ দূর হবে। এছাড়াও তেজপাতার তেল মাথার ত্বকে লাগালে চুলের খুশকি সমস্যা থেকেও দ্রুত রেহাই পাবেন।

৪. উকুন সমস্যা দূর

৫০ গ্রাম তেজপাতা গুঁড়ো করে নিয়ে ৪০০ মিলি পানিতে জ্বাল দিতে থাকুন, যতোক্ষণ না ১০০ মিলিতে পৌঁছায়। শুকিয়ে এলে ছেঁকে পানি আলাদা করে নিন। এই পানি চুলের গোঁড়ায়, মাথার ত্বকে ভালো করে ম্যাসেজ করে নিন। ৩-৪ঘণ্টা রেখে চুল ধুয়ে ফেলুন। ব্যস, উকুন সমস্যা দূর হয়ে যাবে।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে