আপনি আছেন
প্রচ্ছদ > রোহিঙ্গা সংকট > রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশের পাশে ভারত: সুষমা স্বরাজ

রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশের পাশে ভারত: সুষমা স্বরাজ

রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশের পাশে ভারত: সুষমা স্বরাজ

প্রতিচ্ছবি প্রতিবেদক :

রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশের পাশে থাকার কথা জানাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

বৃহস্পতিবার রাত পৌনে ১০টার পর ভারতের পররাষ্ট্রমন্ত্রীর টেলিফোন আসে বলে জানিয়ে প্রধানমন্ত্রীর উপ প্রেসসচিব এম নজরুল ইসলাম বলেন,বাংলাদেশে রোহিঙ্গা সমস্যা নিয়ে ভারত সরকারের পূর্ণ সমর্থনের কথা জানিযেছেন সে দেশের পররাষ্ট্রমন্ত্রী।

সুষমা স্বরাজকে উদ্ধৃত করে নজরুল বলেন, ‘রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশ-ভারতের একই অবস্থান। মিয়ানমার যেন তাদের শরণার্থীদের ফিরিয়ে নেয়, সেজন্য ভারতের পক্ষ থেকে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক চাপ সৃষ্টির কথাও বলেছেন সুষমা।’

এই আট লাখ শরণার্থীকে নাগরিক হিসেবে স্বীকার করে তাদের ফেরত নিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়ে আসছে বাংলাদেশ। বিষয়টি আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ অধিবেশনেও তুলতে যাচ্ছেন শেখ হাসিনা।

সুষমা স্বরাজ বলেন, রোহিঙ্গা আর বাংলাদেশের একার নয়, এটা এখন আন্তর্জাতিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে শেখ হাসিনা বলেন, ‘মিয়ানমাকে বুঝতে হবে যে রোহিঙ্গারা তাদের নাগরিক। বাংলাদেশ শুধু মানবিক কারণে মিয়ানমার এই নাগরিকদের আশ্রয় দিয়েছে।’

নতুন চার লাখ শরণার্থীদের জন্য অস্থায়ী ভিত্তিতে কক্সবাজারে দুই হাজার একর জায়গার ব্যবস্থাও করেছে বাংলাদেশ সরকার। এই শরণার্থীদের আশ্রয়,খাদ্য ও প্রয়োজনীয় চিকিৎসা নিশ্চিত করতে সার্বক্ষণিক কাজ করার কথাও বলেন শেখ হাসিনা।

সুষমা স্বরাজকে শেখ হাসিনা বলেন, শরণার্থীরা দীর্ঘ সময় ধরে বাংলাদেশে থাকলে একটা বড় সমস্যার সৃষ্টি হবে।

শেখ হাসিনার সঙ্গে সুষমা স্বরাজের ফোনালাপের সময় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলাও গণভবনে ছিলেন। উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভীও।

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে