আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > জাপান ও আমেরিকাকে এক হাত দেখে নেয়ার হুমকি উ. কোরিয়ার

জাপান ও আমেরিকাকে এক হাত দেখে নেয়ার হুমকি উ. কোরিয়ার

কিম জং উন

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

আবারো চড়া গলায় যুদ্ধের হুমকি দিলো উত্তর কোরিয়া। পারমাণবিক অস্ত্র ব্যবহার করে জাপানকে ডুবিয়ে দেয়ার হুমকি দিয়েছে তারা। বৃহস্পতিবার নতুন করে এই হুমকি দেয়া হয়েছে। কোরিয়া এশিয়া-প্যাসিফিক পিস কমিটির এক মুখপাত্রকে উদ্ধৃত করে উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যমে পরমাণু হামলার পক্ষে এসব তথ্য জানিয়েছে।

সেই সঙ্গে যুক্তরাষ্ট্রকে পুড়িয়ে ছাই ও অন্ধকার করে দেয়ারও হুমকি দিয়েছে দেশটি।

উত্তর কোরিয়ার মুখপাত্র বলেন, “পরমাণু বোমা মেরে ওই দ্বীপপুঞ্জের (জাপান) চারটি দ্বীপকে সমুদ্রে ডুবিয়ে দেওয়া উচিত।’’

সম্প্রতি পশ্চিম প্রশান্ত মহাসাগরের মার্কিন দ্বীপ গুয়ামে ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দিয়েছিল কিম জং উনের দেশ। তা নিয়ে উত্তেজনা অনেকটাই বেড়ে গিয়েছে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে। সেই উত্তেজনার মধ্যেই জাপানের উপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছোড়ে উত্তর কোরিয়া। এর পরে জাপান তো বটেই, আমেরিকা এবং দক্ষিণ কোরিয়াও কঠোরতম সতর্কবার্তা দিয়েছে উত্তর কোরিয়াকে। কিন্তু বৃহস্পতিবার উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যমে পিয়ংইয়ং-এর উচ্চপদস্থ কর্তার মন্তব্য: ‘‘আমাদের আশপাশে জাপানের টিকে থাকার আর কোনও প্রয়োজন নেই।’’

গত ৩ সেপ্টেম্বর উত্তর কোরিয়া ষষ্ঠবারের মতো পারমাণবিক পরীক্ষা চালালে কোরীয় উপদ্বীপে উত্তেজনা ব্যাপকভাবে বেড়েছে। উত্তর কোরিয়া ওই পরমাণু অস্ত্রটিকে সবচেয়ে শক্তিশালী হিসেবে ঘোষণা দিয়েছে।

উত্তর কোরিয়ার ওই পরীক্ষার জবাবে ১৫ সদস্যের জাতিসংঘের নিরাপত্তা পরিষদ গত সোমবার সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব পাস করে। ওই নিষেধাজ্ঞায় উত্তর কোরিয়ার বস্ত্র রপ্তানি আটকে দেওয়া হয়েছে।

আমেরিকার আনা অবরোধ প্রস্তাব সমর্থন করায় অন্য দেশগুলোকে ‘ঘুষ খোর’ বলেও আখ্যায়িত করেছে উত্তর কোরিয়া।

 

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে