আপনি আছেন
প্রচ্ছদ > রাজশাহী > শারদীয় দুর্গাপূজাকে ঘিরে ব্যস্ত মৃৎশিল্পীরা  

শারদীয় দুর্গাপূজাকে ঘিরে ব্যস্ত মৃৎশিল্পীরা  

শারদীয় দুর্গাপূজাকে ঘিরে ব্যস্ত মৃৎশিল্পীরা  প্রতিচ্ছবি সিরাজগঞ্জ প্রতিনিধি :

আর ক’দিন বাদেই দেবী দূর্গা আসছেন মর্তলোকে। দেবীর আগমনকে ঘিরে তাই এখন ব্যস্ত সিরাজগঞ্জের পাল পাড়ার প্রতিমা তৈরীর কারিগররা। দিন-রাত পরিশ্রম করে নিপুন হাতে তৈরী করছেন প্রতিমা। তবে প্রতিমা তৈরীর উপকরণের মূল্য বৃদ্ধি পেলেও কাঙ্খিত মূল্য পাচ্ছেনা কারিগররা।

প্রতিমা তৈরিতে এখন মুখোরিত সিরাজগঞ্জের বিভিন্ন পালপাড়া। পূজা ঘনিয়ে আসায় যেনো দম ফেলার ফুসরত নেই কারিগরদের। রাত-দিন কাজ পরিশ্রম করে নিপুন হাতে গড়ে তুলছে এক একটি প্রতিমা। এদিকে কাজের চাপ বেশী থাকায় পুরুষদের পাশাপাশি কাজ করছেন বাড়ির মহিলারাও। এখন চলছে খড় আর কাঁদা মাটি দিয়ে প্রতিমা তৈরির প্রাথমিক কাজ। এর পর প্রতিমাতে দেওয়া হবে রং তুলির আঁচড়।

জেলার ভদ্রঘাট পালপাড়ার প্রতিমা তৈরির কারিগর পলান পাল জানায়, প্রতিমা তৈরির জন্য বাঁশ, খড়, মাটি সহ অন্যান্য উপকরণের মূল্য বৃদ্ধি পেলেও বাড়েনি প্রতিমার মূল্য। তবে আর্থিকভাবে লাভবান না হলেও পৈত্রিক পেশা ধরে রাখতে এ কাজ করে যাচ্ছেন তারা।

প্রতিমা তৈরির কারিগররা আরও জানায়, প্রতিমার মূল্য কিছুটা বড়িয়ে দিলে তারা আর্থিক ভাবে কিছুটা লাভবান হবে।

সিরাজগঞ্জ জেলায় পাঁচ শতাধকি পূজামন্ডপে সনাতন ধর্মালম্বিদের সবচেয়ে বড় উৎসব র্দুগাপূজার আয়োজন করতে যাচ্ছে জেলা দুর্গাপূজা উদযাপন কমিটি। দেবী দুর্গা আসছেন র্মতলোকে।

সিরাজগঞ্জের জেলা পূজা উদযাপন কমিটির উপদেষ্টা অ্যাডভোকেট সুকুমার চন্দ্র দাস বলেন, প্রতিমা তৈরির কাজ শেষ পর্যায়ে এখন রং তুলির কাজ শুরু হবে। আমরা আশা করি প্রতিবারের মত এবারও সিরাজগঞ্জে জাকজমকপূর্ণ ভাবে আমরা পূজার কাজ সম্পুর্ণ  করতে পারবো।

পুলিশ সুপার মিরাজ উদ্দিন আহমেদ বলেন, পুলিশ মোতায়েন করেছি এবং আমাদের নজরদারিতে রাখছি যাতে প্রতিমা তৈরির কার্যক্রম সুন্দরভাবে সম্পন্ন করতে পারে। যে কোন অপ্রিতিকর পরিস্থিতি মোকাবেলায় আমরা সজাগ রয়েছি।

রিংকু কুণ্ড/ এ এস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে