আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > জাতিগতভাবে রোহিঙ্গা নিধন চলছে: জাতিসংঘ

জাতিগতভাবে রোহিঙ্গা নিধন চলছে: জাতিসংঘ

জাতিসংঘ

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

মিয়ানমারে রোহিঙ্গাদের জাতিগতভাবে নিধন করা হচ্ছে বলে জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার কমিশনের প্রধান জেইদ রা’দ আল হুসেইন। ইজারল্যান্ডের জেনেভায় মানবাধিকার কাউন্সিলের অধিবেশনে রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় বাংলাদেশের পাশে থাকতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

জেইদ রা’দ আল হুসেইন বলেন, ‘রাখাইনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সরকার পরিকল্পিতভাবে হামলা চালিয়েছে। জাতিগতভাবে নিধন করতেই গ্রামের পর গ্রাম পুড়িয়ে দেয়া হয়েছে, নির্বিচারে গুলি করে হত্যা করা হয়েছে।’ মিয়ানমার সরকারকে নৃশংস সেনা অভিযান বন্ধ করার আহ্বান জানান তিনি। মানবাধিকার লঙ্ঘনের বিচারও দাবি করেন তিনি।

এছাড়া রোহিঙ্গাদের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তোলা ও বাংলাদেশে আশ্রয় নেয়াদের ফিরিয়ে না নেয়ার ব্যাপারে মিয়ানমার সরকারের ভূমিকার সমালোচনা করেন কমিশন প্রধান। আন্তর্জাতিক সম্প্রদায়কে বাংলাদেশের পাশে দাঁড়ানোরও আহ্বান জানান তিনি।

ইন্টার সেক্টর কো-অর্ডিনেশন গ্র“পের সবশেষ রিপোর্ট বলছে, এখন পর্যন্ত বাংলাদেশে অনুপ্রবেশ করেছে ৩ লাখ ১৩ হাজার রোহিঙ্গা শরণার্থী। এদিকে রোহিঙ্গা ইস্যুতে আবারও সাম্প্রদায়িক দাঙ্গার আশংকা দেখা দিয়েছে মিয়ানমারে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, টাং ডইং গি শহরে একটি মসজিদে হামলার চেষ্টা চালায় বেশ কিছু মানুষ। অন্যদিকে মিয়ানমারে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি’র সাময়িক অস্ত্রবিরতিকে নাকচ করে আবারো সমালোচনার মুখে পড়েছেন দেশটির নেত্রী আং সান সুচি।

গত ২৫ আগস্ট উত্তর রাখাইনে পুলিশের কয়েকটি চৌকিতে হামলায় নিরাপত্তা বাহিনীর ১২ সদস্য নিহত হয়। এরপর থেকে অভিযান শুরু করে সেনাবািহনী ও পুলিশ। অভিযানের মুখে প্রাণভয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করতে থাকে রোহিঙ্গারা।

ডিডিআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে